Advertisement
০২ মে ২০২৪
How to Quit Smoke

ধূমপান ছাড়তে চাইছেন? সুখটান দিতে মন চাইলে মুখে পুরে দিন ৩ মশলা, তাতেই হবে মুশকিল আসান

ধূমপানের নেশা দূর করতে ওষুধ খেয়েও লাভের লাভ কিছুই হচ্ছে না। আপনার সমস্যার সমাধান করতে পারে আয়ুর্বেদে বর্ণিত কিছু উপকরণ। জেনে নিন, আয়ুর্বেদ মতে কোন কোন মশলা ধূমপানে আসক্তি তাড়াতে পারে।

Ayurvedic home ingredients that curb the urge to smoke or chew tobacco.

ধূমপানের নেশা দূর করতে ভরসা রাখুন মশলায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ ১৭:২২
Share: Save:

ধূমপান ছাড়তে চেয়েও পারছেন না, এমন মানুষের সংখ্যা কম নয়। এই অভ্যাসটি ছেড়ে বেরিয়ে আসা মোটেই সহজ নয়। কাউকে ধূমপান করতে দেখলেই নিজেকে আর সামলাতে পারেন না তাঁরা, আবার ফিরে যান অভ্যাসে। আপনিও কি সে দলেই পড়েন? ধূমপান ছাড়তে চেয়েও পারছেন না? ধূমপানের নেশা তাড়ানোর জন্য বিভিন্ন উপায় অবলম্বন করেও লাভের লাভ কিছুই হচ্ছে না। আপনার সমস্যার সমাধান করতে পারে আয়ুর্বেদই। জেনে নিন, আয়ুর্বেদ মতে কোন কোন মশলা ধূমপানে আসক্তি তাড়াতে পারে।

আদা: আদা ধূমপানের আসক্তি কমাতে সাহায্য করে। ছোট ছোট টুকরো করে লেবুর রসে আদা কুচি বেশ কিছু ক্ষণ ডুবিয়ে রাখুন। তার পর সামান্য গোলমরিচ ছড়িয়ে একটি কাচের পাত্রে ভরে রাখুন। ধূমপানের ইচ্ছা হলেই এই আদার টুকরোগুলি মুখে রাখুন, কিছু ক্ষণ পর চিবিয়ে নিন। আসক্তি দূর হবে। এ ক্ষেত্রেও শুকনো আদার টুকরোও কাজে আসতে পারে।

জোয়ান: ধূমপান করার ইচ্ছা হলে সঙ্গে কিছুটা জোয়ান রেখে দিতে পারেন। আয়ুর্বেদ শাস্ত্রানুযায়ী ধূপমানের আসক্তি কমাতে জোয়ান বেশ উপকারী।

Ayurvedic home ingredients that curb the urge to smoke or chew tobacco.

শুকনো আমলকি মুখে রাখলেও তামাকের প্রতি আসক্তি কমে। ছবি: সংগৃহীত।

আমলকি: শুকনো আমলকি মুখে রাখলেও তামাকের প্রতি আসক্তি কমে। আমলকি শুকিয়ে রাখতে হবে, যখনই ধূমপান করতে ইচ্ছা করবে, তখনই দু’-তিন টুকরো আমলকি মুখে নিয়ে চিবিয়ে খেয়ে নিলেই হবে সমস্যার সমাধান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

smoking Quit Smoking Ayurveda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE