Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৪ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Harmful Diaper: ডায়াপার কি ক্ষতি করছে আপনার শিশুর? কী ভাবে সতর্ক হবেন

জন্মের পর কয়েক বছর পর্যন্ত সন্তানের পরিচ্ছন্নতা বজায় রাখতে প্রতি দিনই প্রয়োজন হয় ডায়াপারের। কিন্তু তা কখন ক্ষতিকর হয়ে উঠতে পারে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ মার্চ ২০২২ ১৪:৪১
Save
Something isn't right! Please refresh.
কিছু ডায়াপারে থাকে এমন একটি পদার্থ যা শিশুর পক্ষে ক্ষতিকর

কিছু ডায়াপারে থাকে এমন একটি পদার্থ যা শিশুর পক্ষে ক্ষতিকর
ছবি: সংগৃহীত

Popup Close

সন্তানকে দুধে ভাতে রাখার চেষ্টা থাকে সব বাবা মায়েরই। বিশেষত সদ্যজাত সন্তানক বাবা মা যতটা সম্ভব আদর যত্নে রাখতে চান। এই সময়ে সন্তানের পরিচ্ছন্নতা বজায় রাখতে প্রতি দিনই প্রয়োজন হয় ডায়াপারের। কিন্তু জানেন কি কিছু সংখ্যক ডায়াপারে থাকে এমন একটি পদার্থ যা ক্ষতি করতে পারে শিশুর?

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


ভারতীয় বাজারে যে ডায়াপারগুলি পাওয়া যায়, তা নিয়ে করা একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে অধিকাংশ ডায়াপারে ব্যবহার করা হয় এমন একটি উপাদান যাকে বিজ্ঞানের ভাষায় বলে ফ্যালেট। এই ফ্যালেট শরীরের পক্ষে অত্যন্ত বিপজ্জনক হতে পারে। দিল্লির একটি সংস্থার করা ওই সমীক্ষা বলছে, ভারতে উৎপাদিত অধিকাংশ ডায়াপারের মধ্যে মিলেছে ডিইএইচপি, যেটি সবচেয়ে খারাপ ধরনের ফ্যালেটের মধ্যে একটি। সরকারি ভাবে এই পদার্থের ব্যবহার নিষিদ্ধ হওয়া সত্ত্বেও বিভিন্ন সংস্থার উৎপাদিত ডায়াপার ও অন্যান্য সামগ্রীতে ২.৩৬পিপিএম থেকে ২৬৪.৯৪পিপিএম পরিমাণে এটি পাওয়া গিয়েছে। ভারতে উৎপাদিত একাধিক সংস্থার শিশুপণ্যে সব মিলিয়ে প্রায় পাঁচ ধরনের ফ্যালেটের উপস্থিতির কথা জানা গিয়েছে।

বিশেষজ্ঞদের মতে, ফ্যালেট এমন এক ধরনের পলিমার যা ডায়াপার থেকে সহজেই ত্বকের মাধ্যমে দেহে প্রবেশ করতে পারে। যেহেতু ডায়াপার দীর্ঘক্ষণ ধরে শিশুদের ত্বকের সংস্পর্শে থাকে, তাই এই ধরনের উপাদান দেহে প্রবেশ করার আশঙ্কা বেড়ে যায় অনেকটাই। ফ্যালেট দেহের বিভিন্ন গ্রন্থির ক্ষরণের উপর নেতিবাচক প্রভাব ফেলে। এতে হরমোনের ভারসাম্য নষ্ট হওয়ার ঝুঁকি তৈরি হয়। দেখা যেতে পারে ডায়াবিটিস, উচ্চরক্তচাপ, স্থূলতা এবং প্রজনন তন্ত্রের সমস্যাও। কাজেই সন্তানের জন্য ডায়াপার ক্রয় করার আগে দেখে নেওয়া প্রয়োজন যে এই ধরনের কোনও পদার্থ ব্যবহার করা হচ্ছে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement