Advertisement
২৩ জুলাই ২০২৪
Jeera Seeds

হজমের গোলমাল হলেই জোয়ান খান, খালিপেটে গোটা জিরে চিবিয়ে খেয়ে দেখেছেন কখনও?

আয়ুর্বেদে হজমশক্তি উন্নত করার পাশাপাশি বিপাকহার বাড়িয়ে তোলার ক্ষেত্রেও জিরের উল্লেখ রয়েছে। ভিটামিন এ, ই, বি-সহ থায়ামিন, রাইবোফ্ল্যাভিন এবং নায়াসিনের মতো বিভিন্ন প্রকার অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে জিরেতে।

Image of Jeera Seeds

পেটের সমস্য়া সমাধানে জিরে খেতে হবে চিবিয়ে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ২০:৩৯
Share: Save:

ভাজাভুজি কিংবা একটু মশলা দেওয়া খাবার খেলেই পেটের সমস্যা হয়। ঘরোয়া টোটকা হিসেবে খাবার খাওয়ার পর অনেক বাড়িতেই মুখশুদ্ধি হিসেবে জোয়ান কিংবা মৌরি খাওয়ার চল রয়েছে। এই সব মশলাগুলি খাবার হজমে সাহায্য করে। তবে, পুষ্টিবিদেরা বলছেন, এই তালিকায় আরও একটি মশলা যোগ করাই যায়। সেটি হল জিরে। আয়ুর্বেদে হজমশক্তি উন্নত করার পাশাপাশি বিপাকহার বাড়িয়ে তোলার ক্ষেত্রেও জিরের উল্লেখ রয়েছে। ভিটামিন এ, ই, বি-সহ থায়ামিন, রাইবোফ্ল্যাভিন এবং নায়াসিনের মতো বিভিন্ন প্রকার অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে জিরেতে। এ ছাড়াও রয়েছে ম্যাঙ্গানিজ়, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়ামের মতো যৌগ। তবে, পেটের যাবতীয় সমস্যা দূর করতে গেলে জিরে ভেজানো জল খেলে হবে না। জিরে খেতে হবে খালিপেটে, শুকনো অবস্থায় চিবিয়ে।

গোটা জিরে চিবিয়ে খেলে কী উপকার হবে?

১) রাতে একটু তেল-মশলা দেওয়া খাবার খেলেই সমস্যা হয়। প্রায়শই গলা-বুক জ্বালা করে। সকালে ঘুম থেকে উঠে জোয়ানের বদলে কিছু দিন গোটা জিরে চিবিয়ে খেয়ে দেখতে পারেন। হজমশক্তি বাড়িয়ে তুলতে জিরের যথেষ্ট ভূমিকা রয়েছে। এ ছাড়া পেট ফাঁপার সমস্যাতেও দারুণ কাজ দেয় এই মশলা।

২) বাড়ির সাধারণ খাবার খেয়েও অনেকের চোঁয়া ঢেকুর ওঠে। খালিপেটে সামান্য একটু জিরে খেলে এই সমস্যা কিন্তু থাকে না। কারণ, জিরের মধ্যে এমন কিছু উপাদান রয়েছে, যেগুলি পেটের নিজস্ব পাচক রস উৎপাদন এবং ক্ষরণ নিয়ন্ত্রণ করতে পারে। তাই অ্যাসিডিক রিফ্লাক্সের সমস্যা অনেকটাই বশে থাকে।

৩) শারীরবৃত্তীয় সমস্ত কাজকর্ম সঠিক ভাবে পরিচালনা করতে গেলে শরীর থেকে টক্সিন বা দূষিত পদার্থ দূর করতে হবে। দোকান থেকে দাম দিয়ে ‘ডিটক্স ড্রিঙ্ক’ কিনে খাওয়ার প্রয়োজন নেই। সেই কাজে সাহায্য করতে পারে হেঁশেলে থাকা এই মশলা। শরীরকে ডিটক্সিফাই করতে সকালে খালি পেটে কয়েক দিন শুকনো জিরে চিবিয়ে খেয়ে দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jeera Water Cumin Digestive System
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE