Advertisement
০৩ মে ২০২৪
Holi 2024

রং খেলার আগে নেলপলিশ পরতে ভুলে গিয়েছেন, এ বার নখ থেকে সেই দাগ তুলবেন কী ভাবে?

দোলে রং খেলার আগে গুছিয়ে মুখে ক্রিম, চুলে তেল মেখে নিয়েছিলেন। কিন্তু দোলের দিন সকালে শেষমুহূর্তে হাত-পায়ের নখে নেলপলিশ পরতে ভুলে গিয়েছেন।

Image of playing holi

নখের রং উঠবে সহজেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ১৯:৪২
Share: Save:

অন্তত সপ্তাহখানেক আগে থেকে হাজার একটা জায়গায় রং খেলার আগে, পরে কী করবেন বা করবেন না, সেই সমস্ত লেখা ছাপা হচ্ছিল। সকালে চা খেতে খেতে সেই সব মন দিয়ে পড়েছিলেনও। রঙের মধ্যে রাসায়নিক না থাকলেও ত্বক, চুলের যত্ন নিতে হবে সে কথা বারংবার বলা হয়েছিল। সেই মতো গুছিয়ে মুখে ক্রিম, চুলে তেল মেখে নিয়েছিলেন। কিন্তু দোলের দিন সকালে শেষমুহূর্তে হাত-পায়ের নখে নেলপলিশ পরতে ভুলে গিয়েছেন। ফলে যা হওয়ার তাই হয়েছে। অবাধ্য বাঁদুরে রং নখের চারপাশে, কিউটিকল থেকে একেবারেই উঠতে চাইছে না। সাবান দিয়ে একাধিক বার হাত ধুয়ে, নেলপলিশ রিমুভার দিয়েও কাজ হচ্ছে না। তা ছাড়া, খাবারের সঙ্গে সেই রং পেটের মধ্যে গেলেও তো বিপদ। তবে অভিজ্ঞরা বলছেন উপায় আছে। দোলের নাছোড় রং সহজে নখ থেকে তোলার কয়েকটি উপায় দেওয়া রইল এখানে।

১) রং খেলার আগে নখে নারকেল তেল মাখতে ভুলে গিয়েছেন? চিন্তা নেই। রাতে বাড়ি ফিরে হট অয়েল ম্যানিরকিয়োর করে নিন। আঙুল ডোবানো যায় এমন একটি পাত্রে ঈষদুষ্ণ জল নিন। তার মধ্যে ২ টেবিল চামচ নারকেল তেল, সামান্য একটু বেকিং সোডা, কয়েক ফোঁটা লেবুর রস ভাল করে মিশিয়ে নিন। সেই জলের মধ্যে আঙুল ডুবিয়ে বসে থাকুন মিনিট দশেক। ব্যস কাজ শেষ।

২) হোলি পার্টি থেকে ফিরে খুব ক্লান্ত লাগছে? কিন্তু পরের দিন অফিসে যাওয়ার আগে নখের রং তুলতেই হবে। কী করবেন? রাতে ঘুমোনোর আগে নখের উপর পুরু করে পেট্রোলিয়াম জেলি মেখে নিন। সঙ্গে সঙ্গে তোলার প্রয়োজন নেই। সকালে উঠে শুকনো কাপড় দিয়ে ঘষে মুছে ফেলুন। দাগ ভ্যানিশ!

৩) ম্যানিকিয়োর করার পর নখের চারধারে যে কিউটিকল অয়েল মাখেন। সেই অয়েলও কিন্তু রং তোলার এই দুরূহ কাজ সামলে দিতে পারে। রাতে ঘুমোতে যাওয়ার আগে এই অয়েল মেকে শুয়ে পড়ুন। সকালে উঠে শুকনো কাপড় দিয়ে মুছে নিলেই দেখবেন নখ একেবারে সাফ হয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nail Care manicure
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE