Advertisement
০৪ মে ২০২৪
Makhana Benefits

মোটা হওয়ার ভয়ে মিষ্টি খাওয়া ছেড়েছেন? পায়েস খেয়ে কী ভাবে রোগা হওয়া যায়, রইল হদিস

যদি বলা হয় পায়েস খেয়েই আপনি ওজন কমিয়ে ফেলতে পারেন! শুনতে অবাক লাগলেও বাড়িতে মাখানা দিয়ে তৈরি পায়েস খেলে আপনার ওজন তো বাড়বেই না, উল্টে লাভ হবে শরীরের।

Benefits of making Makhana kheer at home

রোগা হোন পায়েস খেয়েই। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১৭:৪৮
Share: Save:

ওজন বেড়ে যাওয়ায় মিষ্টির সঙ্গে আড়ি করেছেন? তবে বাড়িতে কোনও অনুষ্ঠান থাকলে কিংবা কোনও উৎসবের দিনে একটু মিষ্টিমুখ করতে ইচ্ছে করে কমবেশি সকলেরই। তবে বাইরের মিষ্টি কিংবা চিনি দিয়ে তৈরি বাড়ির মিষ্টি খেলেই যে ওজন বেড়ে যায়। যদি বলা হয় পায়েস খেয়েই আপনি ওজন কমিয়ে ফেলতে পারেন! শুনতে অবাক লাগলেও বাড়িতে মাখানা দিয়ে তৈরি পায়েস খেলে আপনার ওজন তো বাড়বেই না, উল্টে লাভ হবে শরীরের। এই পায়েসে চিনির বদলে খেজুর দিন। লেভনীয় এই মিষ্টির পদ খেলে কিন্তু আপনার ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

১) প্রোটিন এবং স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট রয়েছে মাখানায়। কিম্পফেরল নামক এক ধরনের উপাদান থাকায় মাখানা অ্যান্টি-ইনফ্লেমেটরিও বটে। এ ছাড়া দুধেও ভরপুর মাত্রায় প্রোটিন থাকে। তাই শরীরের পুষ্টি জোগাতে এই পায়েস দারুণ উপকারী।

২) মাখানার গ্লাইসেমিক ইনডেক্স কম। তাই যাঁদের রক্তে শর্করা বেশি তাঁরাও নির্ভয়ে খেতে পারেন। আবার, এতে ট্রান্স ফ্যাট নেই, তাই কোলেস্টেরল বেড়ে যাওয়ার ভয় থাকে না। উল্টে পটাশিয়াম থাকায়, তা হার্ট ভাল রাখতে সাহায্য করে।

৩) পদ্মবীজের খই বা মাখানায় আয়রনের পরিমাণ বেশি থাকায় তা রক্তাল্পতার সমস্যা নিয়ন্ত্রণে রাখে। গর্ভবতী মায়েদের জন্য কিন্তু এই পায়েস ভাল খাবার।

Benefits of making Makhana kheer at home

প্রত্যেক দিন অল্প পরিমাণে মাখানা খেলে অনিদ্রাজনিত সমস্যা দূর হয়। ছবি: সংগৃহীত।

৪) প্রত্যেক দিন অল্প পরিমাণে মাখানা খেলে অনিদ্রাজনিত সমস্যা দূর হয়। মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে এই খাবার খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা।

৫) বিপাকহার ভাল রাখতেও পদ্মফুলের বীজ থেকে পাওয়া খই বা মাখানার ভূমিকা রয়েছে। এই কারণে ডায়েটে মাখানা ক্ষীর থাকলে শরীরও ছিপছিপে থাকে। বেশ চনমনে ভাব আসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makhana Makhana Health Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE