Advertisement
২৪ জুলাই ২০২৪
Benefits of Rope Skipping

শুধু ওজন কমে না! রোজ ১৫ মিনিট করে লাফদড়ি খেললে কোন ৩ রোগের ঝুঁকি কমবে?

রোজ যদি ১৫ মিনিট করেও লাফদড়ি খেলেন, তা হলে অনেক কঠিন রোগের ঝুঁকি কমে। কোন রোগগুলির আশঙ্কা কমাতে রোজ লাফদড়ি খেলবেন?

Benefits of Skipping Rope Everyday

রোজ লাফদড়ি খেললে কী লাভ হবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ১৬:৫০
Share: Save:

শরীরচর্চা হল সুস্থ থাকার অন্যতম পথ। জিম না কি যোগাসন— কার পাল্লা ভারী, তা নিয়ে চর্চা হতেই থাকে। এর বাইরে সুস্থ থাকার আরও এক উপায় আছে, সেটা আ়ড়ালেই থেকে যায়। তা হল ‘রোপ স্কিপিং’। লাফদড়ি শরীরের জন্য অত্যন্ত কার্যকরী একটি শরীরচর্চা। ক্যালোরি ঝরাতে লাফদড়ি খেলার কোনও বিকল্প নেই। শুধু যে রোগা হতে সাহায্য করে লাফদড়ি, তা কিন্তু নয়। রোজ যদি ১৫ মিনিট করেও লাফদড়ি খেলেন, তা হলে অনেক কঠিন রোগের ঝুঁকি কমে। কোন রোগগুলির আশঙ্কা কমাতে রোজ লাফদড়ি খেলবেন?

হার্টের রোগ

হৃদ্‌রোগে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। বাইরের খাবার খাওয়া, তেলমশলার প্রতি ভালবাসা, শরীরের প্রতি অযত্ন হার্টের রোগের ঝুঁকি বাড়িয়ে তুলছে। লাফদ়ড়ি খেলার অভ্যাস হৃদ্‌রোগের আশঙ্কা কমায়। রোজ এটা করলে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই কমে।

হাড় এবং পেশির সমস্যা

রোজ দড়ি নিয়ে লাফালে হাড় এবং পেশি মজবুত হয়। হাড়ের ক্ষয় রোধ করে এই ধরনের শারীরিক কসরত। তা ছাড়া যে কোনও বয়সে পেশি সংক্রান্ত অনেক সমস্যা মাঝেমাঝেই দেখা দেয়। লাফদড়ি খেললে অনেক সুফল পাওয়া যায়।

Benefits of Skipping Rope Everyday

রোজ দড়ি নিয়ে লাফালে হাড় এবং পেশি মজবুত হয়। ছবি: সংগৃহীত।

মানসিক স্বাস্থ্য

লাফদড়ি খেলার সুফল একা শরীর পায় না। মানসিক ভাবে সুস্থ থাকতেও এই ধরনের শরীরচর্চা অত্যন্ত জরুরি। এতে মানসিক অবসাদ কমে। উদ্বেগ জাঁকিয়ে বসতে পারে না। মনও ফুরফুরে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rope Skipping Skipping health benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE