Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Food For Upset Stomach

৩ খাবার: পেটখারাপের সময় খেলে দ্রুত সুস্থ হওয়া সম্ভব

পেটখারাপের সময় কোন ধরনের খাবার খেলে পেট আরও খারাপ হয়ে যাবে না, তা নিয়ে ধন্দে থাকেন অনেকেই। রইল এমন কয়েকটি খাবারের তালিকা যেগুলি পেটখারাপের সময় খেলে কোনও সমস্যা নতুন করে মাথাচাড়া দিয়ে উঠবে না।

Symbolic Image.

পেটখারাপের সময় কী কী খেতে পারেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১১:৩৬
Share: Save:

বর্ষায় পেটের গোলমাল লেগেই থাকে। বাইরের খাবার খেলে তো বটেই, কখনও বাড়িতে তৈরি মশলাদার খাবার খেলেও অনেক সময় এমন হয়। খুব বেশি পেটের সমস্যা হলে শরীর থেকে অনেক জল বেরিয়ে যায়। তাই পেটখারাপ হলে নুন-চিনির জল সারা দিন ধরে খাওয়া প্রাথমিক কাজ। তবে একেবারে খালি পেটে থাকলেও সমস্যা। কিন্তু পেটখারাপের সময় কোন ধরনের খাবার খেলে পেট আরও খারাপ হয়ে যাবে না, তা নিয়ে ধন্দে থাকেন অনেকেই। রইল এমন কয়েকটি খাবারের তালিকা যেগুলি পেটখারাপের সময় খেলে কোনও সমস্যা নতুন করে মাথাচাড়া দিয়ে উঠবে না।

Symbolic Image of Banana.

পেটখারাপে আলাদা করে ওষুধ না খেয়ে কলা খেতে পারেন। ছবি: সংগৃহীত।

আদা চা

পেটখারাপের পাশাপাশি পেটে ব্যথা, বমি ভাব এবং গায়ে-হাত-পায়ে ব্যথা লেগেই থাকে। আদা এ সব থেকে রেহাই দিতে পারে। আদা কুচিয়ে গরম জলে ফুটিয়ে নিন। স্বাদ অনুযায়ী লেবু আর মধু দিয়ে ছেঁকে নিয়ে খান। শরীরের কোনও রকম প্রদাহ হলেও আদা দারুণ কাজ দেয়।

ওট্‌স

পেটখারাপের সময় মশলা ওট্‌স না খেয়ে এই সময় এমনি সাধারণ ওট্‌স খেলে উপকার পাবেন। কলা দিয়ে মেখে খেতে পারেন। সামান্য দুধ আর জলে ফুটিয়ে নেবেন। যাঁদের দুধে সমস্যা তাঁরা বাদাম থেকে তৈরি দুধ বা সোয়া দুধ ব্যবহার করতে পারেন। বেরি জাতীয় ফল বা ড্রাই ফ্রুটস দিয়ে খেলে অসুবিধা হবে না।

কলা

কলাকে প্রাকৃতিক অ্যান্টাসিড বলে। তাই পেটখারাপে আলাদা করে ওষুধ না খেয়ে কলা খেতে পারেন। কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। পটাশিয়াম পেটের খেয়াল রাখে। প্রদাহজনিত সমস্যা কমায়। পেটখারাপ হলে শরীর দুর্বল হয়ে পড়ে। ভিতর থেকে চনমনে থাকতেও তাই এই সময় কলা খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food For Upset Stomach Stomach stomach pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE