Advertisement
০২ মে ২০২৪
Protein Rich Food

জিমে গিয়ে শরীরচর্চা করছেন আর প্রোটিন খাচ্ছেন? পুজোর আগে বিপদ ডেকে আনছেন না তো?

কোনও একটা জায়গায় দেখেছিলেন, ভাত-রুটি বাদ দিলে বেশি করে প্রোটিন খেতে হয়। তাই সকালের জলখাবার থেকে রাতের ডিনার— সবেতেই চিকেনের বন্যা বইয়ে দিয়েছেন। তাতে শরীরে উল্টো প্রভাব পড়ছে।

Image of protein rich foods

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ২০:১০
Share: Save:

সুস্থ থাকতে রোজের খাবারে কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট— সবই রাখতে বলেন পুষ্টিবিদেরা। তবে দ্রুত পেশিবহুল শরীর তৈরি করতে ইন্টারনেট ঘেঁটে নিজের ডায়েট চার্ট নিজেই তৈরি করে নিয়েছেন। কোনও একটা জায়গায় দেখেছিলেন, ভাত-রুটি বাদ দিলে বেশি করে প্রোটিন খেতে হয়। তাই সকালের জলখাবার থেকে রাতের ডিনার— সবেতেই চিকেনের বন্যা বইয়ে দিয়েছেন। কিন্তু প্রয়োজনের তুলনায় বেশি প্রোটিন খেলে যে শরীর তা নিতে পারে না তা হয়তো অনেকেই জানেন না। কোনও ব্যক্তির শরীরে কতটা প্রোটিন প্রয়োজন তা নির্ভর করে বয়স, লিঙ্গ, শরীরচর্চার পরিমাণের উপর।

১) কিডনির উপর চাপ পড়তে পারে

প্রোটিন বেশি খেলে শরীরে জলের চাহিদা বেড়ে যায়। প্রোটিনের সঙ্গে সামঞ্জস্য রেখে পর্যাপ্ত পরিমাণে জল না খেলে সারা দিন তৃষ্ণার্ত বোধ করতে পারেন। মাত্রাতিরিক্ত প্রোটিন খেলে রক্তে নাইট্রোজেনের পরিমাণ বেড়ে যায়। কিডনির উপর চাপ পড়ে। কিডনি প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে নাইট্রোজেন বার করে দেওয়ার চেষ্টা করে। ফলে শরীরে জলের ঘাটতি হয়।

২) হজমে গোলমাল হতে পারে

অতিরিক্ত প্রোটিন খেলে হজমের গোলমাল হওয়া অস্বাভাবিক নয়। অন্ত্রের সমস্যা থেকে কোষ্ঠকাঠিন্য— সবের জন্যই প্রোটিনকে দায়ী করা যেতে পারে। অদূর ভবিষ্যতে কোলন ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কিন্তু উড়িয়ে দেওয়া যায় না।

৩) হাড় ভঙ্গুর হয়ে যেতে পারে

অতিরিক্ত প্রোটিন, রক্ত থেকে ক্যালশিয়াম শোষণের পরিমাণ কমিয়ে দিতে পারে। মূত্রের মাধ্যমে ক্যালশিয়াম অতিমাত্রায় শরীর থেকে বেরিয়ে গেলে হাড় দুর্বল হয়ে পড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Protein Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE