Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cancer treatment

এক ওষুধেই গায়েব ক্যানসার! মৃত্যুর মুখ থেকে ফিরে এলেন পাকস্থলীর ক্যানসারে আক্রান্ত রোগী

লন্ডনের স্বাস্থ্য দফতরের রিপোর্ট অনুযায়ী, পাকস্থলীর ক্যানসারে আক্রাম্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। সম্প্রতি এক ওষুধেই গায়েব হয়েছে ক্যানসার রোগীর অসুখ। কোন ওষুধে হল কাজ?

কোন ওষুধে হল চমৎকার?

কোন ওষুধে হল চমৎকার? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ওয়েলস শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ১৫:২১
Share: Save:

ক্যারি ডাউনি নামক এক মহিলা পাকস্থলী ক্যানসারের তৃতীয় পর্যায়ে পৌঁছে গিয়েও প্রাণ ফিরে পেলেন অবিশ্বাস্য ভাবে। ‘মিরর’ পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, ছ’মাস টানা ডসট্যারলিম্যাব নামক ওষুধটি খেয়েই মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছেন ৪২ বছর বয়সি ক্যারি।

পাকস্থলীর ক্যানসারে আক্রান্তদের মধ্যে খুব অল্প সংখ্যক রোগীকেই ডসট্যারলিম্যাব ওষুধটি প্রেসক্রাইব করা হয়। ক্যারি সেই গুটিকয়েক মানুষের মধ্যে এক জন। একমাত্র ওয়েল্‌স আর ইটালিতেই পাকস্থলীর ক্যানসারের চিকিৎসায় এই ওষুধটি প্রয়োগ করা হয়।

লন্ডনের স্বাস্থ্য দফতরের একটি রিপোর্ট অনুযায়ী, পাকস্থলীর ক্যানসারে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। ৫০ বছরের উপরে যাঁরা ক্যানসার রোগ নির্ণয়ের পরীক্ষা করাতে আসছেন, তাঁদের প্রতি ১০ জনের মধ্যে ৯ জন এই প্রকার ক্যানসারে আক্রান্ত হচ্ছেন। এখনও অবধি প্রাথমিক পরীক্ষায় এই ওষুধটি যাঁদের উপরে প্রয়োগ করা হয়েছে, সেই পাকস্থলী ক্যানসারে আক্রান্ত রোগীদের মধ্য ৫ শতাংশের উপর এই ওষুধ কার্যকর হয়েছে।

বেশ কিছু দিন পেটে তীব্র যন্ত্রণা অনুভব করায় চিকিৎসকের কাছে গিয়েছিলেন শারীরিক পরীক্ষা করাতে। তখনই তাঁর পেটে টিউমারের হদিস পান চিকিৎসকেরা। এর আগে হার্নিয়া প্রতিস্থাপনের জন্য অস্ত্রোপচার হয়েছিল ক্যারির। আরও এক বার অস্ত্রোপচার করে টিউমারটি বার করতে হলে তাঁর শরীর সেই অস্ত্রোপচারের ধকল নিতে পারত না। তখনই চিকিৎসকেরা ক্যারিকে ডসট্যারলিম্যাব ওষুধটি দেওয়ার সিদ্ধান্ত নেন। এই ওষুধ রোগীর প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ক্যানসার কোষকে ধ্বংস করতে সাহায্য করেছে। টানা ছ’মাস এই ওষুধটি খেয়েছেন ক্যারি। সম্প্রতি ক্যারির বায়োপসি রিপোর্টে ক্যানসারের কোনও কোষ ধরা পরেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer treatment Cancer Cancer Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE