Advertisement
০২ মে ২০২৪
Breakfast Tips

গ্যাস-অম্বল আপনার নিত্যসঙ্গী? চোঁয়া ঢেকুরের হাত থেকে বাঁচতে সকালে কোন খাবারগুলি খাবেন?

গ্যাস-অম্বল যাঁদের নিত্যসঙ্গী, তাঁদের খাওদাওয়ার উপর বাড়তি নজর দেওয়া একান্ত জরুরি। তাই গ্যাস-অম্বলের সমস্যা থেকে দূরে থাকতে সকালের জলখাবারে কোন খাবারগুলি খাবেন?

Breakfast foods that won’t cause bloating

কোন খাবার খেলে গ্যাস-অম্বল হয় না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ১৬:০০
Share: Save:

বেলা বাড়লেই যদি গ্যাস-অম্বলের সমস্যা মাথাচাড়া দিয়ে উঠতে থাকে, তা হলে বুঝতে হবে দিন শুরু করেছেন ভুল খাবার খেয়ে। সকালে কী খাচ্ছেন, তার উপর নির্ভর করে সারা দিন আপনার শরীর কেমন থাকবে। পুষ্টিবিদেরা সব সময় সকালের দিকে তেল-মশলাহীন খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। বিশেষ করে গ্যাস-অম্বল যাঁদের নিত্যসঙ্গী, তাঁদের খাওদাওয়ার উপর বাড়তি নজর দেওয়া একান্ত জরুরি। তাই গ্যাস-অম্বলের সমস্যা থেকে দূরে থাকতে সকালের জলখাবারে কোন খাবারগুলি খাবেন?

গ্রিক ইয়োগার্ট

প্রোবায়োটিক উপাদানে সমৃদ্ধ এই দই পেটের খেয়াল রাখে। এই প্রোবায়োটিক উপাদানের কারণে পেটের সংক্রমণ দূরে থাকে। তবে গ্রিক ইয়োগার্ট খেলে তাতে চিনি মেশাবেন না। বেরি অথবা গ্রানোলার সঙ্গে খেতে পারেন, উপকার পাবেন।

ডিম

সকালের জলখাবারে যদি থাকে একটি ডিম, তা হলে আর সারা দিন চনমনে থাকা নিয়ে চিন্তা নেই। তা ছাড়া ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। যা গ্যাস-অম্বলের সমস্যা থেকে দূরে থাকতে সাহায্য করে। পোচ অথবা সেদ্ধ, যে কোনও উপায়েই খেতে পারেন ডিম।

কলা

কলা হজম করা কঠিন নয়। ফলে সকালের দিকে একটা কলা খেতেই পারেন। কলায় আছে পটাশিয়াম, যা শরীরে তরল পদার্থের ভারসাম্য রক্ষা করে এবং একই সঙ্গে গ্যাস-অম্বলের সমস্যাও কমিয়ে দেয়।

Breakfast foods that won’t cause bloating

গ্যাস-অম্বলের রোগীদের জন্য একটি স্বাস্থ্যকর জলখাবার হল স্মুদি। ছবি: সংগৃহীত।

স্মুদি

গ্যাস-অম্বলের রোগীদের জন্য আরও একটি স্বাস্থ্যকর জলখাবার হল স্মুদি। বেরি, পালংশাক, কলা দিয়ে তৈরি করে নিতে পারেন স্বাস্থ্যকর স্মুদি। চাইলে গ্রিক ইয়োগার্টও দিতে পারেন। প্রতিটি খাবারে ফাইবার থাকায় গ্যাস-অম্বল হওয়ার কোনও ঝুঁকি নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE