Advertisement
০২ মে ২০২৪
Health

Heart Attack: ৭-৮ ঘণ্টা ঘুমিয়েও বিছানা ছাড়ছেন না? বেশি ঘুম কি হার্ট অ্যাটাকের কারণ হতে পারে

কম ঘুমালে নানা শারীরিক সমস্যা দেখা দেয়। প্রয়োজনের বেশি ঘুম কি মারাত্মক কোনও রোগ ডেকে আনতে পারে?

প্রয়োজনের তুলনায় বেশি ঘুমালে কি কোনও সমস্যা হতে পারে?

প্রয়োজনের তুলনায় বেশি ঘুমালে কি কোনও সমস্যা হতে পারে? ছবি-সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ১১:২৩
Share: Save:

কম ঘুম স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক— চিকিৎসকরা এমন পরামর্শ দিয়েই থাকেন। এক জন প্রাপ্তবয়স্ক মানুষের রোজ অন্তত ৭-৮ ঘণ্টা না ঘুমালে শরীরে নানা সমস্যা দেখা দেয়। এ কথা অনেকেই জানেন। কিন্তু প্রয়োজনের তুলনায় বেশি ঘুমালে কি কোনও সমস্যা হতে পারে?

‘ইউরোপিয়ান হার্ট জার্নাল’-এ প্রকাশিত হয়েছে এমনই একটি সমীক্ষা। অতিরিক্ত ঘুম কী কী সমস্যার জন্ম দিত পারে তাঁর কারণ খোঁজাই সমীক্ষার মূল লক্ষ্য।

এই সমীক্ষার জন্য বেছে নেওয়া হয়েছিল এমন মানুষদের যাঁরা বহু বছর ধরে রোজ ৮ ঘণ্টার বেশি ঘুমাচ্ছেন। দেখা গিয়েছে, মোটামুটি মধ্য বয়সের পর থেকেই তাঁদের হৃদ্‌যন্ত্রে নানা সমস্যা দেখা গিয়েছে। সেখান থেকেই চিকিৎসকদের মতে, টানা অনেক দিন ধরে রোজ ৭-৮ ঘণ্টার বেশি ঘুম হৃদ্‌যন্ত্রের ক্ষতি করতে পারে। এই সমীক্ষা থেকে উঠে এসেছে আরও কয়েকটি তথ্য।

যাঁরা রোজ ৬ ঘণ্টার কম ঘুমান, তাঁদের হৃদ্‌রোগের আশঙ্কা ৫ শতাংশ বেড়ে যায়। আবার যাঁরা রোজ ৭-৮ ঘণ্টা ঘুমান, তাঁদের হৃদ্‌রোগের আশঙ্কা সবচেয়ে কম। রোজ ৯ ঘণ্টা ঘুমান যাঁর তাঁদের ক্ষেত্রে হৃদ্‌রোগের আশঙ্কা বেড়ে যায় প্রায় ৫ শতাংশ। ৯ ঘণ্টার বেশি ঘুমালে হৃদ্‌রোগের আশঙ্কা বৃদ্ধি পায় ১৭ শতাংশ পর্যন্ত।

৭০০ জন ব্যক্তির উপর এই সমীক্ষাটি করা হয়েছে। জানা গিয়েছে, এর মধ্যে প্রায় ৬০ শতাংশ মানুষ হৃদ্‌রোগে আক্রান্ত। তাঁরা প্রত্যেকেই সারা দিনে ৮ ঘণ্টার বেশি ঘুমান। তবে বেশি ঘুমালেই যে হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়বে এমন নয়। চিকিৎসকদের দাবি, বহু মানুষের ক্ষেত্রে সেই আশঙ্কা বাড়ে। দীর্ঘ দিন ধরে প্রয়োজনের অতিরিক্ত ঘুমালে হার্টের অসুখের আশঙ্কা বেশি থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health sleep
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE