Advertisement
১৪ জুন ২০২৪
Balayam Benefits

অল্প বয়সেই চুলে পাক ধরতে শুরু করেছে? বালায়াম করলেই মিলবে সুফল, জেনে নিন পদ্ধতি

পাকা চুল কালো করার জন্য বাজারচলতি একাধিক জিনিস পাওয়া যায়। তবে রাসায়নিক মেশানো এই সব প্রসাধনী চুলের মারাত্মক ক্ষতি হয়। অথচ রোজ দশ মিনিট সময় খরচ করলেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। ভাবছেন কী ভাবে?

Can rubbing your nails together improve your overall health.

অল্প বয়সেই চুলে পাক ধরতে শুরু করেছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ১৫:০৩
Share: Save:

বয়স বাড়লে চুলে পাক ধরাটা স্বাভাবিক। তবে এখন স্কুলে পড়া ছাত্রছাত্রীদের মাথাও ভরে যাচ্ছে সাদা চুলে। এই সমস্যা কারও কারও জীবনে বিভীষিকা হয়ে দেখা দেয়। পাকা চুল কালো করার জন্য বাজারচলতি একাধিক জিনিস পাওয়া যায়। তবে রাসায়নিক মেশানো এই সব প্রসাধনী চুলের মারাত্মক ক্ষতি হয়। অথচ রোজ দশ মিনিট সময় খরচ করলেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। ভাবছেন কী ভাবে?

দু’হাতের নখ একসঙ্গে ঘষলেই হতে পারে সমস্যার সমাধান। এই ব্যায়াম বালায়াম নামেও পরিচিত, যার আক্ষরিক অর্থ হল ‘চুল ব্যায়াম’। নিয়মিত এই আসন করলে শুধু চুলের অকালপক্কতা রোধ হয় না, বালায়ামে চুল পড়ার সমস্যা থেকেও রেহাই পাওয়া সম্ভব। তবে এই ব্যায়াম করার সময়ে বুড়ো আঙুলের নখ ভুলেও ঘষবেন না। তা হলে মুখে অবাঞ্ছিত লোমের প্রকোপ বাড়বে। সারা দিনে মিনিট দশেক এই ব্যায়াম করার পরামর্শ দেন যোগাসনের প্রশিক্ষকেরা।

Can rubbing your nails together improve your overall health.

কী ভাবে করবেন বালায়াম? ছবি: সংগৃহীত।

বালায়াম করলে ঠিক কী কী উপকার হয়?

নখের ডগায় যে স্নায়ুগুলি থাকে, নখের সঙ্গে নখ ঘষলে সেই স্নায়ুগুলি উদ্দীপিত হয়ে মস্তিষ্কে বার্তা পাঠায়। মস্তিষ্ক তখন মাথার ত্বকের মৃত ফলিকলগুলিকে পুনরুজ্জীবিত করে। ফলে চুলের গোড়া মজবুত হয়। তা ছাড়া, নিয়ম করে বালায়াম করলে সারা শরীরে রক্ত সঞ্চালনের হার বাড়ে। ফলে মাথার ত্বকেও ভাল মাত্রায় রক্ত পৌঁছয়। চুল পড়ার সমস্যা কমায় এবং পাকা চুলের হাত থেকে রেহাই পাওয়া যায়। এই যোগাসনটি করলে মন শান্ত হয়, কাজের প্রতি মনোযোগ বাড়ে। শরীরে রক্ত সঞ্চালন ভাল হলে হৃদ্‌যন্ত্র আর ফুসফুসও ভাল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Grey Hair Balayam Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE