Advertisement
০৩ অক্টোবর ২০২২
Bra

Breast Cancer: আঁটসাঁট অন্তর্বাস পরলে কি স্তনে ক্যানসার হওয়ার সম্ভাবনা বাড়ে

অতিরিক্ত চাপা ব্রা নাকি ডেকে আনতে পারে ক্যানসারের মতো মারণরোগ— এমন ভয়ও পান কিছু মানুষ। কী মত বিশেযজ্ঞদের?

অন্তর্বাসের সঙ্গে স্তন ক্যানসারের কি আদৌ সম্পর্ক আছে?

অন্তর্বাসের সঙ্গে স্তন ক্যানসারের কি আদৌ সম্পর্ক আছে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১২:৪৬
Share: Save:

স্তনের আকার ঠিক রাখতে ব্রা পরা জরুরি— এই বক্তব্যে বিশ্বের অধিকাংশ চিকিৎসক সিলমোহর দিয়েছেন। কিন্তু এই বিশেষ অন্তর্বাসটি নিয়ে বিভিন্ন ধরনের ভুল ধারণাও কয়েক দশক ধরে প্রচলিত সকলের মধ্যে। যেমন রাতে ব্রা পরে ঘুমোনো শরীরের পক্ষে ক্ষতিকর বলে অনেক মহিলাই মনে করেন। তা ছাড়া অতিরিক্ত চাপা ব্রা নাকি ডেকে আনতে পারে ক্যানসারের মতো মারণরোগ— এমন ভয়ও পান কিছু মানুষ। তবে বিশেষজ্ঞরা কিন্তু এই ধারণার সত্যতা স্বীকার করেননি।

চিকিৎসকদের দাবি, কোনও রকমের পোশাকই ক্যানস্যারের মতো ব্যাধিতে আমাদের জর্জরিত করতে পারে না। কারণ এই রোগটি ডিএনএ-এর অবস্থান পরিবর্তনের ফলে, কিংবা বংশধারায় ক্যানসারের ইতিহাস থাকলে, অথবা বয়সজনিত সমস্যা ইত্যাদি নানা কারণে শরীরে বাসা বাঁধে। এর সঙ্গে কোনও অন্তর্বাসের কোনও সম্পর্কই নেই।

আন্ডারওয়্যার ব্রা যদি স্তনের সঠিক মাপের না হয় কিংবা কোনও ভাবে সুতোর আবরণ ভেদ করে ত্বকে ফুটতে থাকে, তাতে অবশ্যই অস্বস্তি তৈরি হতে পারে। কিন্তু সেটা ব্রা বদল করলেই কমে যাওয়া সম্ভব। আর ঘুমানোর সময় ব্রা পরতে কেউ স্বচ্ছন্দ বোধ করলে তিনি অবশ্যই ব্রা পরে ঘুমাতে পারেন। এটা মহিলাদের নিজস্ব স্বস্তির বা অস্বস্তির সঙ্গে জড়িত সিদ্ধান্ত।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

অনেকেরই ধারণা থাকে ব্রা যত ফিটিং হবে স্তনের আকার দেখতে তত ভাল লাগবে। আবার অনেকে বক্ষভাঁজ স্পষ্ট করতেও অতিরিক্ত চাপা ব্রা পরেন। এর ফলে দম বন্ধ লাগা, স্তনে চুলকুনি, ব্যথা এমনটা কত বার হয়েছে বলুন তো আপনার সঙ্গে? অতিরিক্ত চাপা ব্রা ক্যানসারের সম্ভাবনা বাড়ায় না, কিন্তু ক্ষতি করে স্বাস্থ্যের। জেনে নিন কী ভাবে।

কোমরে ব্যথা

যদি স্তন ভারী হয় এবং ঠিকঠাক মাপের ব্রা না পরেন, তা হলে পিঠে ব্যথা হয়। ভুল মাপের ব্রা বুকে চাপ দেয়। সেই সঙ্গেই ভারী স্তনের কারণে পিঠ ঝুঁকে যায়। ফলে কোমরে ব্যথা হয়। অতিরিক্ত চাপা ব্রা পাঁজরে চাপ দেয় ফলে কোমরে ব্যথা হতে পারে।

স্তনে ব্যথা

ভুল মাপের ব্রা পরার সবচেয়ে খারাপ প্রভাব স্তনে ব্যথা। ব্রা যদি খুব চাপা হয় তা হলে স্তনে রক্ত সঞ্চালন ঠিক মতো হয় না। ফলে ব্যথা হয়।

লসিকাবাহিকায় ব্লকেজ

খুব চাপা ব্রা পরলে লিম্ফ ভালভ ও ভেসেলে চাপ পড়ে। যা বড়সড় শারীরিক সমস্যা ডেকে আনতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.