Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Covid

Next Covid Variant: কোভিডের নয়া রূপ হতে পারে আরও সংক্রামক ও ভয়ঙ্কর, সতর্কবার্তা হু-র

অতিমারি বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কারখভ আশঙ্কা প্রকাশ করলেন, আগামী দিনে কোভিডের রূপ ওমিক্রনের তুলনায় অনেক বেশি ক্ষতিকর ও সংক্রামক হতে পারে।

এখনই শেষ হচ্ছে না অতিমারি।

এখনই শেষ হচ্ছে না অতিমারি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২২ ১১:৫১
Share: Save:

ওমিক্রনের ধাক্কা পেরিয়ে ক্রমেই সুস্থ হওয়ার চেষ্টা করছে দেশ তথা গোটা বিশ্ব। কিন্তু এরই মধ্যে আরও এক বার উদ্বেগ বাড়িয়ে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-র সতর্কবার্তা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

সাম্প্রতিকতম সাংবাদিক সম্মেলনে হু-র পক্ষ থেকে অতিমারি বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কারখভ আশঙ্কা প্রকাশ করলেন যে, আগামী দিনে কোভিডের যে নয়া রূপ আসতে চলেছে, সেটি ওমিক্রনের তুলনায় অনেক বেশি ক্ষতিকর ও সংক্রামক হতে পারে। কারখভ বলেন, ‘‘পরের যে রূপটি চিন্তার কারণ হবে তা নিশ্চিত ভাবেই অনেক বেশি সংক্রামক হতে চলেছে। কারণ সেটিকে বর্তমান রূপগুলিকে ছাপিয়ে যেতে হবে। আসল প্রশ্ন হল, আগামী রূপগুলির মারণ ক্ষমতা কতটা বেশি হবে।’’ পাশাপাশি তাঁর মতে, আগামী রূপগুলি আরও সহজে টিকাকে এড়িয়ে যেতেও সক্ষম হবে। কাজেই অতিমারি শেষ হয়ে যাওয়ার কোনও রকম আশা এখনই দেখা যাচ্ছে না বলেই মত তাঁর। তবে টিকা এড়িয়ে সংক্রমিত করতে পারলেও টিকা প্রাপ্ত ব্যক্তিদের ক্ষেত্রে রোগের প্রকোপ হবে কম।

প্রসঙ্গত কোভিডের প্রাথমিক রূপটির তুলনায় আলফা রূপটি প্রায় ৫০ শতাংশ বেশি সংক্রামক ছিল বলে বিশেষজ্ঞদের দাবি। তার পর আলফার থেকে ৫০ শতাংশ বেশি গতিতে ছড়িয়ে পড়েছিল ডেল্টা। আবার মারণ ক্ষমতা কম হলেও সংক্রমণ ক্ষমতায় ডেল্টাকে টেক্কা দিয়েছে ওমিক্রন। কাজেই যখনই কোভিডের কোনও রূপ উদ্বেগজনক হয়ে উঠেছে তখন দেখা গিয়েছে যে, সেই রূপটি আগের চেয়েও বেশি সংক্রামক। কাজেই এর পর যদি উদ্বেগজনক কোনও রূপ দেখা যায় তবে তা সংক্রমণ ক্ষমতায় ছাপিয়ে যেতে পারে বর্তমান রূপগুলিকে। উদ্বেগ বাড়িয়ে কারখভের সাফ কথা কোভিডের পরবর্তী রূপগুলির মারণ ক্ষমতা কম হবে এমন কোনও নিশ্চয়তা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid covid 19 india Omicron WHO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE