Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Diabetic diet

Okra in Diabetes: ডায়াবিটিস নিয়ন্ত্রণে কাজে লাগতে পারে ঢেঁড়স ভেজানো জল, কী ভাবে বানাবেন

অদ্ভুত শোনালেও বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, ডায়াবিটিস রোগীদের জন্য বেশ উপযোগী ঢেঁড়স।

কী ভাবে বানাবেন ঢেঁড়সের জল

কী ভাবে বানাবেন ঢেঁড়সের জল ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২২ ১৬:১৮
Share: Save:

বঙ্গদেশে বিশেষণ হিসেবে কাউকে 'ঢেঁড়স' বললে উদ্দিষ্ট ব্যক্তি যে খুব একটা খুশি হন না সে কথা বলাই বাহুল্য। কিন্তু সেই ঢেঁড়সের এমন গুণ কেউ কখনও জানত? অদ্ভুত শোনালেও বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, ডায়াবিটিস রোগীদের জন্য বেশ উপযোগী এই সব্জিটি। খাওয়াদাওয়া নিয়ে এমনিতেই ডায়াবিটিস রোগীদের চিন্তার শেষ নেই। কী খাওয়া যাবে আর কী খাওয়া যাবে না, তা নিয়ে তা নিয়ে ভাবনাচিন্তা করতে হয় সব সময়ই। তাই হাতের কাছেই যদি এমন সমাধান মেলে, তবে ছাড়া চলবে না কোনও মতেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কেন খাবেন?
ঢেঁড়স ফাইবার, ভিটামিন বি৬ ও ফোলেটে ভরপুর। ভিটামিন বি ডায়াবেটিক নিউরোপ্যাথির আক্রমণ প্রতিহত করতে সহায়তা করে। পাশাপাশি নিয়ন্ত্রণে রাখে হোমোসিস্টেইনের মাত্রা। এই উপাদানটি ডায়াবিটিস বৃদ্ধির অন্যতম কারণ। ঢেঁড়সে দ্রবণীয় এবং অদ্রবণীয় দুই ধরনের ফাইবারই থাকে। ফাইবার পাচন প্রক্রিয়ার গতিবেগ কমায়। ফলে খাবার খাওয়ার পর ধীরে ধীরে বাড়ে রক্তের শর্করার পরিমাণ। আর এই সব কিছুর সঙ্গে সঙ্গে ঢেঁড়সের ক্যালোরির মাত্রাও বেশ কম।

কী ভাবে খাবেন?
৪-৫টি ঢেঁড়স ভাল করে ধুয়ে নিন। প্রান্তগুলি কেটে বাদ দিয়ে দিন প্রথমে। এর পর বঁটি বা ছুরির সাহায্যে লম্বালম্বি ভাবে চিরে ফেলুন এক একটি ঢেঁড়স। একটি কাঁচের বয়ামে জল ভরে ঢেঁড়সের টুকরোগুলি দিয়ে দিন। সারারাত এই ভাবে ভিজিয়ে রাখুন ঢেঁড়সগুলি। সকালে ভাল করে চিপে বার করে নিন টুকরোগুলি। যে জলটি পড়ে রইল, সেটি পান করলেই ডায়াবিটিসে মিলতে পারে উপকার। তবে মাথায় রাখবেন, সবার শরীরে সব জিনিস সয় না। তাই যে কোনও পথ্য খাওয়ার আগে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে নেওয়াই উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetic diet Bhindi water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE