Advertisement
২৩ জুলাই ২০২৪
Physical Intimacy

যৌনতৃপ্তি পেতে হলে নজর দিতে হবে অন্ত্রের স্বাস্থ্যে! এমন কেন বলেন চিকিৎসকরা?

যৌনতার সঙ্গে অন্ত্রের যোগ কোথায়? চিকিৎসকরা জানালেন, প্রোবায়োটিক অন্ত্রের স্বাস্থ্যের পাশাপাশি যৌনস্বাস্থ্যের খেয়াল রাখার ক্ষেত্রেও জরুরি।

Symbolic image of couple

অন্ত্রের মধ্যে থাকা কোটি কোটি ব্যাক্টেরিয়া, ছত্রাকই সামগ্রিক যৌনতৃপ্তির উপর প্রভাব ফেলে। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৩ ১৪:৪৭
Share: Save:

যৌনতা উপভোগ করার জন্য শারীরিক এবং মানসিক ভাবে সুস্থ থাকা প্রয়োজন। অনেকেই মনে করেন, কারও যৌন চাহিদা কেমন হবে, পুরোটাই নির্ভর করে তাঁর শারীরিক পরিস্থিতির উপর। কিন্তু চিকিৎসকদের মতে, যৌনস্বাস্থ্যের সঙ্গে অন্ত্রের গভীর যোগ রয়েছে। অন্ত্রের মধ্যে থাকা কোটি কোটি ব্যাক্টেরিয়া, ছত্রাকই সামগ্রিক যৌনতৃপ্তির উপর প্রভাব ফেলে। শুধু শরীর নয়, যৌনতার জন্য শরীর এবং মন, এই দু’টি ক্ষেত্র একে অপরের পূরিপূরক। তাই অন্ত্রের পাশাপাশি যৌনস্বাস্থ্য ভাল রাখতে ‘প্রোবায়োটিক’-এর যথেষ্ট ভূমিকা রয়েছে।

মুড

মন ভাল রাখার নেপথ্যে রয়েছে ‘সেরোটোনিন’ হরমোন। এই হরমোনের উৎপত্তিস্থল হল অন্ত্র। তাই অন্ত্র ভাল না থাকলে পর্যাপ্ত পরিমাণে ‘হ্যাপি হরমোন’ শরীরে তৈরি হয় না। ফলে মন ভাল না থাকলে যৌনতায় অনীহা দেখা দিতেই পারে।

ইচ্ছা

মজার বিষয় হল, ‘সেরোটনিন’ হরমোনের অস্তিত্ব রয়েছে যৌনাঙ্গে। হালের গবেষণা বলছে, এই হরমোনের মাত্রা হঠাৎ কমে গেলে যৌনস্বাস্থ্যে তার প্রভাব পড়ে।

শক্তি

অন্ত্রে থাকা ভাল ব্যাক্টেরিয়াগুলি শরীরে ভিটামিন বি তৈরিতে সাহায্য করে। এ ছাড়াও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণেও সাহায্য করে। যদি অন্ত্রে পর্যাপ্ত পরিমাণে এই ভিটামিন তৈরি না হয়, সে ক্ষেত্রে যৌনতার জন্য যে পরিমাণ শারীরিক বল প্রয়োজন, তার জোগান দেওয়া সম্ভব হবে না।

প্রদাহ

অন্ত্রের স্বাস্থ্য ভাল না থাকলে সেখানে বসবাসকারী ভাল ব্যাকটেরিয়ার পরিমাণ কমে গেলে, প্রদাহ বেড়ে যাওয়া অস্বাভাবিক নয়। আর পেটের মধ্যে যে কোনও অস্বস্তিতেই যৌনতায় ভাটা পড়তে পারে।

অন্ত্রের স্বাস্থ্য ভাল না থাকলে যৌনস্বাস্থ্যে কেন প্রভাব পড়ে?

মানতে না চাইলেও এ কথা সত্যি যে, অন্ত্রের সমস্যা হলে শৌচাগারে যাতায়াত করতেই বেশির ভাগ সময় ব্যয় করতে হয়। এই শারীরিক পরিস্থিতিতে যৌনতা অনেকের ক্ষেত্রেই ভয়ের কারণ হয়ে দাঁড়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Physical Intimacy Gut Health Female Pleasure
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE