Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Covid

Covid 19: কোভিডমুক্তির ১৫ দিন পরে নতুন উপসর্গ! চিন্তা বাড়াচ্ছে ‘হাইপোগ্লাইসেমিয়া’

এত দিন ডায়াবিটিসের মতো রোগের প্রবণতা দেখা যাচ্ছিল কোভিড রোগীদের মধ্যে। এ বার সম্পূর্ণ নতুন একটি উপসর্গের কথা জানালেন চিকিৎসকরা।

কোভিড মুক্তির পরেও নতুন উপসর্গের খোঁজ পেলেন চিকিৎসকরা।

কোভিড মুক্তির পরেও নতুন উপসর্গের খোঁজ পেলেন চিকিৎসকরা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২২ ১১:৩৯
Share: Save:

কোভিডের পরেও শরীরে একাধিক রোগের উপসর্গ থেকে যেতে পারে, এ কথা আগেও বারবার বলেছেন চিকিৎসকরা। বেশ কিছু ক্ষেত্রে ডায়াবিটিসের মতো রোগ বেড়ে যাওয়ার প্রবণতাও রয়েছে কোভিড রোগীদের মধ্যে। কিন্তু এ বার সম্পূর্ণ নতুন একটি উপসর্গের কথা জানালেন চিকিৎসকরা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কোভিড রোগীর মধ্যে দেখা যাচ্ছে রক্তে শর্করার পরিমাণ কমে যাওয়ার প্রবণতা। বিজ্ঞানের ভাষায় রক্তে শর্করার পরিমাণ কমে যাওয়াকে 'হাইপোগ্লাইসেমিয়া' বলা হয়। রক্তে শর্করার পরিমাণ প্রতি ডেসিলিটারে ৭০ মিলিগ্রামের কম হলে তাকে হাইপোগ্লাইসেমিয়া বলে। চিকিৎসকরা জানাচ্ছেন, কোভিডের ১০ থেকে ১৫ দিন পর এই উপসর্গ দেখা যাচ্ছে।

কিন্তু কেন এমন হচ্ছে, তা সম্পর্কে অবশ্য এখনও নিশ্চিত নন বিশেষজ্ঞরা। কারও কারও মতে কোভিডের সময়ে কম খাওয়া দাওয়া করা বা সময় মতো খাওয়াদাওয়া না করার কারণেই এ রকম ঘটনা ঘটে। ক্ষেত্র বিশেষে কিছু অ্যান্টিবায়োটিক পুরোনো ধরনের ডায়াবিটিসের ওষুধের বিক্রিয়ায় কমিয়ে দিতে পারে শর্করার মাত্রা। কোভিড আক্রান্ত রোগীদের সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠার জন্য অতিরিক্ত পুষ্টির দরকার হয়। তাই শর্করার বিপাক বেড়ে গেলে এই ঘটনা ঘটতে পারে বলে মত বিশেষজ্ঞদের একাংশের। অধিকাংশ ক্ষেত্রেই পর্যাপ্ত খাবার ও জল এই সমস্যার সমাধান করে ফেলতে পারলেও ঝুঁকি না নিয়ে চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE