Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Tattoo Care: ট্যাটু-র শখ? জানেন কি ট্যাটু করানোর আগে ও পরে মেনে চলতে হয় কী কী নিয়ম

নতুন প্রজন্মের কাছেও জনপ্রিয় ট্যাটু শিল্প। তবে ট্যাটু করাতে চাইলে, তা করানোর আগে ও পরে মেনে চলতে হয় বেশ কিছু নিয়ম।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ জানুয়ারি ২০২২ ১৪:৫৭
Save
Something isn't right! Please refresh.
ইব্রাহিমোভিচের ট্যাটু।

ইব্রাহিমোভিচের ট্যাটু।
ছবি: সংগৃহীত

Popup Close

প্রখ্যাত চিত্রতারকা থেকে নামী খেলোয়াড়, ট্যাটুতে মজেছেন অনেকেই। নতুন প্রজন্মের কাছেও জনপ্রিয় ট্যাটু শিল্প। তবে জানেন কি ট্যাটু করাতে চাইলে, তা করানোর আগে ও পরে মেনে চলতে হয় বেশ কিছু নিয়ম?

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


ট্যাটু করানোর আগে—

১। যে দিন ট্যাটু করাতে চান তার আগের রাতে মদ কিংবা কফি জাতীয় পানীয় না খাওয়াই ভাল। কারণ এতে ট্যাটু করানোর সময় রক্তপাত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

২। ট্যাটু করানোর আগে অন্তত এক সপ্তাহ পর্যাপ্ত পরিমাণে জল খান। এতে যেমন ত্বকের আর্দ্রতা বজায় থাকে, তেমনই ত্বক থাকে নরম এবং স্বাস্থ্যকর, যা ট্যাটু করানোর পক্ষে আদর্শ।

৩। ট্যাটু করানোর সময় খেয়াল রাখুন, যাতে আপনার শিল্পী অবশ্যই নতুন সূচ ব্যবহার করেন। একটি সূচ একাধিক ব্যক্তি ব্যবহার করলে তাতে রক্তবাহিত একাধিক রোগ সংক্রমণের আশঙ্কা থাকে। যা এডসের মতো মারাত্মক বিপদও ডেকে আনতে পারে।

ট্যাটু করানোর পর—

১। ট্যাটু করার পর অনেক ক্ষেত্রেই নানা ধরনের চর্মরোগ দেখা দিতে পারে। এই ধরনের সংক্রমণ থেকে বাঁচার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া দরকার।

২। ট্যাটুর স্থান পরিষ্কার করার সময় অ্যান্টিব্যাক্টিরিয়াল সাবান দিয়ে হাত ধুয়ে নিন। স্থানটি পরিষ্কার করতে হলে ঈষদুষ্ণ জল এবং নরম তোয়ালে ব্যবহার করুন।

৩। ট্যাটুর জায়গাটিকে অযথা ঘষাঘষি করবেন না। অন্তত দুই থেকে তিন সপ্তাহ সাঁতার কাটা ও গরম জলে স্নান করা থেকে বিরত থাকাই ভাল।

৪। বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে সপ্তাহ দুয়েক ট্যাটুর জন্য উপযোগী ক্রিম বা লোশন লাগাতে পারেন। এতে আর্দ্র থাকবে ত্বক। কমবে সংক্রমণের আশঙ্কা।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement