Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Omicron In Kids: ওমিক্রনের কোন উপসর্গ প্রথমে দেখা দেয় শিশুদের শরীরে

শিশুরা চঞ্চল, নিয়মের বেড়াজাল যে তারা মানতে চাইবে না, তা স্বাভাবিক। তাই যাদের ক্ষেত্রে টিকাকরণ সম্ভব, তাদের টিকা দিতে হবে অবশ্যই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ জানুয়ারি ২০২২ ১১:৫৯
Save
Something isn't right! Please refresh.
সন্তানের শরীরে কোন উপসর্গ দেখে সতর্ক হবেন অভিভাবকরা?

সন্তানের শরীরে কোন উপসর্গ দেখে সতর্ক হবেন অভিভাবকরা?
ছবি: সংগৃহীত

Popup Close

বড়দের পাশাপাশি ওমিক্রনে সমান কাবু হচ্ছে ছোটরাও। আর তাই নিয়ে উদ্বেগের শেষ নেই অভিভাবকদের। জেনে নিন, কোন কোন উপসর্গ শিশুদের ক্ষেত্রে সবচেয়ে বেশি লক্ষ করা যাচ্ছে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


বিশেষজ্ঞরা বলছেন, ওমিক্রনে আক্রান্ত শিশুদের ক্ষেত্রে যে উপসর্গটি সবচেয়ে বেশি দেখা যাচ্ছে সেটি হল ক্লান্তি। এরপ র যথাক্রমে রয়েছে মাথা যন্ত্রণা, গলা ব্যথা, নাক থেকে জল পড়া এবং হাঁচির মতো উপসর্গগুলি। উল্লেখ্য, প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে যে উপসর্গটি প্রথমে দেখা যাচ্ছে সেটি হল থেকে নাক জল পড়া। তবে এই মূল উপসর্গগুলি ছাড়াও শ্বাসনালীর সমস্যা সংক্রান্ত কিছু কিছু উপসর্গ দেখা যেতে পারে শিশুদের ক্ষেত্রে। আবার দেখা যেতে পারে ডায়েরিয়া এবং ত্বকের ক্ষত তৈরি হওয়ার মতো উপসর্গ। তবে এই উপসর্গগুলি বেশ বিরল।

যেসব শিশু ইতিমধ্যেই টিকা পেয়েছে তারা যদি ওমিক্রন আক্রান্ত হয়, তখন অবশ্য মূলত সাধারণ সর্দি-কাশির মতোই উপসর্গ দেখা যায়। অধিকাংশ ক্ষেত্রেই টিকাপ্রাপ্ত শিশুদের খুব একটা কাবু করতে পারে না এই ভাইরাস। তবে শিশুরা চঞ্চল, নিয়মের বেড়াজাল যে তারা মানতে চাইবে না, তা স্বাভাবিক। তাই যাদের ক্ষেত্রে টিকাকরণ সম্ভব, তাদের টিকা দিতে হবে অবশ্যই। যতক্ষণ সম্ভব পরে থাকতে হবে মাস্ক। মেনে চলতে হবে অন্যান্য কোভিড বিধি। পর্যাপ্ত জল এবং উপযুক্ত খাবার খেয়ে গড়ে তুলতে হবে রোগ প্রতিরোধ ক্ষমতা।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement