Advertisement
২৭ এপ্রিল ২০২৪
COVID-19

Coronavirus: ৫ ভুল ধারণা: যা এখনও কোভিড নিয়ে বহু মানুষ ভাবে

কোভিড সংক্রমণ সেরে যাওয়ার পরেও দুর্বলতা কাটছে না। কারও শুকনো কাশি, কারও শ্বাসকষ্ট থাকছে। তাই মাস্ক না পরার বাহাদুরি এই মুহূর্তে না করাই ভাল।

মাঙ্কিপক্সের সঙ্গে আদৌ কি কোভিডের কোনও সম্পর্ক আছে?

মাঙ্কিপক্সের সঙ্গে আদৌ কি কোভিডের কোনও সম্পর্ক আছে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২২ ১৩:০৫
Share: Save:

ফের কোভিডের বাড়বাড়ন্ত! মাঝে এর প্রকোপ কিছুটা কমলেও নতুন করে মাথাচাড়া দিয়ে উঠেছে এই ভাইরাস। তবে অনেকেই এখন আর কোভিডকে তেমন আর গুরুত্ব দিচ্ছেন না! ভাবছেন, কোভিড তো এখন সাধারণ ইনফ্লুয়েঞ্জার সমান হয়ে গিয়েছে। কিন্তু কোভিডের পরবর্তী পার্শ্ব-প্রতিক্রিয়া নিয়ে এখনও বেশ চিন্তিত চিকিৎসক মহল! কোভিড সংক্রমণ সেরে যাওয়ার পরেও দুর্বলতা কাটছে না। কারও শুকনো কাশি, কারও বুকে ব্যথা কিংবা শ্বাসকষ্ট। তাই মাস্ক না পরার বাহাদুরি এই মুহূর্তে না করাই ভাল। প্রায় দু’ বছর হয়ে গেলেও এখনও কোভিড নিয়ে আমাদের বেশ কিছু ভুল ধারণা রয়েছে, জেনে নিন সেগুলি কী কী।

১) বর্ষাকালে এই ভাইরাস বেশি ছড়ায়: করোনাভাইরাস মোটেই ঋতুর উপর নির্ভর করে সংক্রমিত হয় না। যে কোনও সময়ই এই ভাইরাস মানবদেহে সংক্রমিত হতে পারে। তাপমাত্রার উপর এই ভাইরাসের সংক্রমণ নির্ভর করে না।

২) কোভিড টিকা মাঙ্কিপক্স ছড়াচ্ছে: সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট ভাইরাল হয়েছিল যেখানে লেখা ছিল কোভিড টিকা থেকেই মাঙ্কিপক্স ছড়াচ্ছে। সেই পোস্টে বলা হয়েছিল যে, অ্যাস্ট্রাজেনেকার কোভিড ভ্যাকসিনে ব্যবহৃত শিম্পাঞ্জি অ্যাডেনোভাইরাস ভেক্টর মাঙ্কিপক্স সংক্রমণের অন্যতম কারণ। তবে বিজ্ঞানীদের মতে, এই তথ্যের কোনও সত্যতা নেই।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) পশু থেকে কোভিড ছড়ায়: প্রথম থেকেই অনেকের ধারণা, পশুদের থেকেও কোভিড সংক্রমণের আশঙ্কা থাকে। তবে বিজ্ঞানীরা এই বিষয় এখনও কোনও তথ্য প্রমাণ পাননি।

৪) মাছ-মাংস থেকে কোভিড ছড়ায়: এই ধারণা একেবারেই ভুল। বরং চিকিৎসকদের মতে, কোভিডে সংক্রমিত হওয়ার পর মাছ-মাংসের মতো প্রোটিন ডায়েটে রাখতেই হবে। তবেই দ্রুত আরোগ্য লাভ করা সম্ভব।

৫) বেশি মাত্রায় মশলা খেলেই করোনা সংক্রমণ রোখা সম্ভব: এমন অনেক মশলা আছে, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে মজবুত করে। এই ভাইরাসে সংক্রমিত হলে বিভিন্ন মশলা দিয়ে কাড়া বানিয়ে খেলে উপকার পাওয়া যায়। তবে কাড়া খেলেই করোনা হবে না, এমন প্রমাণ কোথাও নেই!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE