Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Alcohol and Diabetes: ডায়াবিটিস থাকলে কতটা মদ্যপান করা যায়? কী বলছেন বিশেষজ্ঞরা

দীর্ঘ দিন ধরে অতিরিক্ত মদ্যপান করলে শরীরের শর্করা নিয়ন্ত্রণের ক্ষমতা কমে যায়? বিশেষজ্ঞরা কী বলছেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ মে ২০২২ ১৫:৫৯
Save
Something isn't right! Please refresh.
ডায়াবিটিস রোগীরা মদ্যপান করলে কী হয়

ডায়াবিটিস রোগীরা মদ্যপান করলে কী হয়
ছবি: সংগৃহীত

Popup Close

ইনসুলিন আসলে এক প্রকার হরমোন। অগ্ন্যাশয় থেকে ক্ষরিত এই হরমোনটিই নিয়ন্ত্রণে রাখে রক্তের শর্করার পরিমাণ। এই হরমোনের সমস্যার জন্য মূলত দুই ধরনের ডায়াবিটিস দেখা দেয়। অগ্ন্যাশয় থেকে পর্যাপ্ত পরিমাণ ইনসুলিন ক্ষরণ না হলে তৈরি হয় টাইপ-১ ডায়াবিটিস। অন্য দিকে দেহ যদি ইনসুলিনে ঠিক মতো সারা না দেয় তবে দেখা দেয় টাইপ-২ ডায়াবিটিস। অধিকাংশ মানুষই এই দ্বিতীয় প্রকার ডায়াবিটিসে আক্রান্ত। কিন্তু এর সঙ্গে অ্যালকোহলের সম্পর্ক কী?

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘ দিন ধরে অতিরিক্ত মদ্যপান করলে শরীরের শর্করা নিয়ন্ত্রণের ক্ষমতা কমে যায়। বিশেষ করে আগে থেকে ডায়াবিটিসে ভোগা রোগীদের ক্ষেত্রে অনেকটাই বেশি এই আশঙ্কা। যে ধরনের ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে পুষ্টির সমস্যা নেই তাঁদের ক্ষেত্রে দীর্ঘ দিন অতিরিক্ত মদ্যপান করার ফলে রক্তে শর্করার মাত্রা মারাত্মক ভাবে বেড়ে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। আবার যে ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে দেহে পুষ্টির অভাব রয়েছে তাঁদের ক্ষেত্রে মদ্যপান বিপজ্জনক ভাবে কমিয়ে দিতে পারে রক্তের শর্করার পরিমাণ।

তবে মাঝেমধ্যে মদ্যপান করলে আচমকা শর্করার পরিমাণ হেরফের হওয়ার আশঙ্কা কম। এমনকি, কিছু ক্ষেত্রে অল্প পরিমাণ মদ্যপান শর্করার পরিমাণ সাময়িক ভাবে নিয়ন্ত্রণে রাখতে সহায়তাও করতে পারে বলে মত বিশেষজ্ঞদের একাংশের। তবে নিয়মিত মদ্যপান করলে বিপদ কার্যত অবধারিত বলেই মত তাঁদের। বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত মদ্যপান দেহে বিশেষ কিছু অ্যাসিডের পরিমাণ বৃদ্ধি করে যা ডায়াবিটিস রোগীদের জন্য বিপজ্জনক হতে পারে বলেই মত বিশেষজ্ঞদের। পাশাপাশি অতিরিক্ত মদ্যপান ডেকে আনতে পারে পেরিফেরাল নিউরোপ্যাথি, রেটিনোপ্যাথি ও স্থূলতার মতো সমস্যা।



Something isn't right! Please refresh.

Advertisement