Advertisement
০৭ মে ২০২৪
Cucumber

শসা কি খোসা ছাড়িয়ে খান? জানেন হৃদ্‌রোগ থেকে হজমের সমস্যা, সব সমাধান এতেই

এ ছাড়াও শসার খোসায় রয়েছে বিভিন্ন রকম খনিজ, ভিটামিন কে এবং ভিটামিন সি। যা শরীরে বিভিন্ন খনিজের ঘাটতি পূরণে সহায়তা করে।

Image of cucumber

শসার খোসায় রয়েছে বিভিন্ন রকম খনিজ, ভিটামিন কে এবং ভিটামিন সি। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ২১:০১
Share: Save:

এমনিতে ফল বা সব্জির খোসা ছাড়িয়ে খাওয়াই চল। কিন্তু খেয়াল করে দেখবেন আশপাশে অনেকেই খোসা-সহ সব্জি খেয়ে থাকেন এবং দাবি করেন খোসায় নাকি অনেক গুণ। অবশ্য এই যুক্তি যে সবটা ভিত্তিহীন এমনটা নয়। সব রকম সব্জি বা ফল খোসা-সহ খাওয়া না গেলেও শসা কিন্তু খোসাসমেত খেলেই ভাল। পুষ্টিবিদদের মতে, সব্জির সবুজ রঙের খোসায় অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ সব চেয়ে বেশি থাকে। শুধু তাই নয়, খোসা-সহ শসায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। ফলে কোষ্ঠকাঠিন্য কমাতে খুবই কাজে দেয় শশা।

Image of Cucumber

খোসা-সহ শসা খাওয়ার আগে অবশ্যই ভাল করে ধুয়ে নেওয়ার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদরা। ছবি- সংগৃহীত

এ ছাড়াও শসার খোসায় রয়েছে বিভিন্ন রকম খনিজ, ভিটামিন কে এবং ভিটামিন সি। শসার খোসা ছড়িয়ে ফেললে তা অচিরেই বাদ চলে যায়। তবে, খাওয়ার আগে খোসা-সহ শসা খাওয়ার আগে অবশ্যই ভাল করে ধুয়ে নেওয়ার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদরা। কারণ, শসার গা মসৃণ এবং চকচকে করার জন্য তার উপর মোমের আস্তরণ দেওয়া থাকে। তাই শসা ধুয়ে না খেলে তা পেটের ক্ষতি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cucumber Peel health benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE