Advertisement
১১ মে ২০২৪
Health Benefits of Pomelo

লিভার ভাল রাখা থেকে ত্বকের বয়স ধরে রাখা, সব সমস্যার সমাধান বিশেষ একটি লেবুতে

বাতাবি লেবুতে রয়েছে ভিটামিন সি। যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। এ ছাড়াও এমন কিছু যৌগ রয়েছে, যা স্বাস্থ্যের জন্য উপকারী।

Image of pomelo

বাতাবি লেবুতে রয়েছে ভিটামিন সি। যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ২০:৫১
Share: Save:

ঠান্ডা থেকে গরম পড়ার এই সময়ে নানা রকম রোগের প্রাদুর্ভাব দেখা যায়। সর্দি-কাশি-জ্বরের সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে পেটের রোগও। চিকিৎসক থেকে পুষ্টিবিদ, সকলেই এই সময় মরসুমি ফল খাওয়ার পরামর্শ দেন। বিভিন্ন ফলের বিভিন্ন রকম উপকার আছে। কিন্তু রোজ রোজ তো বিভিন্ন রকম ফল খাওয়ার সময় বা সুযোগ হয় না। এক ফলেই যদি পেটের রোগের মোকাবিলা, প্রতিরোধ ক্ষমতা বাড়ানো, ত্বক কিংবা চুলের সমস্যার সমাধান সম্ভব হয়, তবে মন্দ হয় না। তেমন একটি ফল হল বাতাবি লেবু।

পুষ্টিবিদদের মতে, বাতাবি লেবুতে রয়েছে ভিটামিন সি। যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। ডায়েটারি ফাইবার, যা অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করে। এ ছাড়াও এই লেবুতে রয়েছে আয়রন, যা শরীরে রক্তাল্পতার সমস্যা দূর করে। আর রয়েছে পটাশিয়াম, যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

এ ছাড়া আর কোন কোন উপকারে লাগে বাতাবি লেবু?

১) গরমে ঘাম বেশি হয়। তার সঙ্গে শরীর থেকে প্রচুর পরিমাণ জল বেরিয়ে যায়। ফলে এমন ধরনের খাবার খাওয়া উচিত, যাতে প্রচুর পরিমাণ জল থাকে। বাতাবি লেবুতে যথেষ্ট পরিমাণ জল থাকে। ফলে শরীর আর্দ্র থাকে।

২) বাতাবি লেবুতে অনেকটা পরিমাণ ভিটামিন সি এবং পটাশিয়াম থাকে। তা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এই সময়ে নানা ধরনের রোগের প্রকোপ বাড়ে। ফলে প্রতিরোধশক্তি যত মজবুত হয়, ততই ভাল।

৩) বাতাবি লেবুতে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণও বেশি। ত্বকের যত্ন নেয় এই লেবু। এই ফলে প্রচুর পরিমাণ ফাইবারও থাকে। গরমকালে যাঁদের হজমের গোলমাল লেগে থাকে, তাঁদের জন্যও বেশ কার্যকর এই ফল।

৪) অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বেশি থাকায় ত্বকের তারুণ্য ধরে রাখতেও সাহায্য করে এই ফল।

৫) রক্তে শর্করার ভারসাম্য ঠিক রাখতেও সাহায্য করে বাতাবি লেবু। পাশাপাশি লিভারের যাবতীয় সমস্যা দূর করতেও সাহায্য করে বাতাবি লেবু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pomelo Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE