Advertisement
০২ মে ২০২৪
UTI

বর্ষায় বাড়ে মূত্রনালির সংক্রমণের ঝুঁকি, সুরক্ষিত থাকতে কী করবেন, কী করবেন না?

বিশেষ করে বর্ষায় মূত্রনালির সংক্রমণের ঝুঁকি দ্বিগুণ হয়। এই ধরনের সংক্রমণ থেকে নিজেকে দূরে রাখতে কয়েকটি নিয়ম মেনে চলা জরুরি।

Symbolic Image.

বর্ষায় মূত্রনালির সংক্রমণের ঝুঁকি দ্বিগুণ হয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ১৬:৫০
Share: Save:

খোঁজ নিলে জানা যাবে, আত্মীয়-পরিজন, প্রতিবেশী, মহিলা সহকর্মীদের অনেকেই ‘ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন’ (ইউটিআই) অর্থাৎ মূত্রনালির সংক্রমণে ভুগছেন। অসাবধানতা এবং অসচেতনতার কারণেই এমন হয় মূলত। বিশেষ করে বর্ষায় মূত্রনালির সংক্রমণের ঝুঁকি দ্বিগুণ হয়। এই ধরনের সংক্রমণ থেকে নিজেকে দূরে রাখতে কয়েকটি নিয়ম মেনে চলা জরুরি।

নিজেকে সুরক্ষিত রাখতে কী করবেন?

১) বেশি করে জল খেতে হবে। শরীরে আর্দ্রতা কমে গেলে শুধু ইউটিআই নয়, আরও অনেক সংক্রমণের ঝুঁকি থেকে যায়। বেশি করে জল খেলে এই আশঙ্কা অনেক কম থাকে। তাই সারা দিনে অন্তত ৭-৮ গ্লাস জল খেতে হবে। জল খাওয়ার পরিমাণ যত বেশি কমবে, সংক্রমণের ঝুঁকিও পাল্লা দিয়ে বাড়বে।

২) অফিসে, শপিং মলে শৌচালয় ব্যবহার করার আগে ভাল করে কমোড ধুয়ে নেওয়া জরুরি। বাজারে অনেক জীবাণুনাশক স্প্রে পাওয়া যায়। সেগুলি ব্যবহার করতে পারেন।

৩) সিন্থেটিক কাপড়ের আঁটসাঁট অন্তর্বাস না ব্যবহার করাই ভাল। সুতির অন্তর্বাস ব্যবহার করা জরুরি। সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন অন্তর্বাস পরা উচিত।

কী করবেন না?

১) প্রস্রাব চেপে রাখবেন না। অনেক ক্ষণ ধরে প্রস্রাব চেপে রাখলে মূত্রথলিতে বাড়তি চাপ পড়ে। এই চাপের কারণে ব্যাক্টেরিয়ার সংক্রমণের ঝুঁকিও বাড়তে থাকে। তাই প্রস্রাবের বেগ এলে তা চেপে রাখবেন না।

২) ব্যক্তিগত পরিচ্ছন্নতার জন্য এমন কোনও প্রসাধন ব্যবহার করবেন না, যাতে ক্ষারের পরিমাণ অনেক বেশি। ক্ষারকীয় কোনও প্রসাধন সামগ্রী থেকে ইউটিআই ছাড়াও আরও অনেক সংক্রমণের ঝুঁকি থাকে।

৩) ইউটিআই-এর সমস্যা থেকে মুক্তি পেতে অ্যান্টিবায়োটিক খাওয়া জরুরি। কিন্তু অ্যান্টিবায়োটিক বেশি খেলে আবার বিপদ হতে পারে। বেশি অ্যান্টিবায়োটিক খেলে আবার অন্য অনেক শারীরিক সমস্যার ঝুঁকি বেড়ে যায়। সুতরাং, চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UTI Infection Women
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE