Advertisement
০১ মার্চ ২০২৪
Healthy Drink for Monsoon

বর্ষাকালে সর্দি-কাশিতে ভোগেন? ভিতর থেকে উষ্ণ থাকতে নিয়ম করে খান ৩ পানীয়

শুধু শীতকালে নয়, বর্ষাতেও জ্বর, সর্দি-কাশির সমস্যা দেখা যায়। কিছু পানীয় আছে, যেগুলি ভিতর থেকে শরীর উষ্ণ রাখে। এই মরসুমে যদি তেমন কিছু পানীয় খাওয়া যায়, উপকার পাবেন।

Symbolic Image.

কিছু পানীয় আছে, যেগুলি ভিতর থেকে শরীর উষ্ণ রাখে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ১৬:৪০
Share: Save:

বর্ষাকালে সর্দি-কাশির সমস্যা লেগেই থাকে। একটু ভিজলেই হাঁচি, কাশি শুরু হয়ে যায়। সেই সঙ্গে জ্বর, গলাব্যথা তো আছেই। তা ছাড়া বর্ষার আবহাওয়া এমন স্যাঁতসেঁতে যে, সহজেই এই সমস্যাগুলি বাসা বাঁধে শরীরে। জ্বর হলেই একটা ওষুধ খেলে সেরে যায় বটে। তবে শরীর ভিতর থেকে দুর্বল হয়ে পড়ে। তা ছাড়া সুস্থ হওয়ার পর যে ফের অসুখ হবে না, তার কোনও নিশ্চয়তা নেই। তাই আগে থেকেই সতর্ক থাকতে হবে। কিছু পানীয় আছে, যেগুলি ভিতর থেকে শরীর উষ্ণ রাখে। এই মরসুমে যদি তেমন কিছু পানীয় খাওয়া যায়, উপকার পাবেন।

জোয়ান হলুদ দুধ

বর্ষায় সুস্থ থাকতে জোয়ান মেশানো হলুদ দুধ খেতে পারেন। এই পানীয় প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। সংক্রমণের ঝুঁকি কমায়। তা ছাড়া, দুধের ক্যালশিয়াম সর্দি-কাশি থেকে দূরে রাখে। রাতে হলদি দুধ খেয়ে ঘুমোতে যান অনেকেই। দুধে জোয়ান মিশিয়ে নিলে বেশি উপকার পাবেন। গ্যাস-অম্বলের সমস্যাও দূরে থাকবে।

মধু এবং আদা দেওয়া লেবু চা

বৃষ্টির মরসুমে লেবু চায়ে চুমুক দিলে মন ভাল হয়ে যায়। তবে শুধু মন নয়, শরীরও ভাল হয়ে যাবে যদি চায়ে মধু এবং আদা কুচিও যোগ করতে পারেন। আদার গুণে দূরে থাকবে সর্দি, জ্বর। লেবুতে থাকা অ্যাসিড সংক্রমণের ঝুঁকি কমাবে।

ব্ল্যাক কফির সঙ্গে দারচিনি

দুধ কফির বদলে কালো কফি পছন্দ করেন অনেকেই। এই বর্ষায় চনমনে এবং চাঙ্গা থাকতে কালো কফি বেশ উপকারী। কফিতে চিনির বদলে দারচিনি ব্যবহার করুন। অন্য রকম স্বাদ তো পাবেনই, সঙ্গে শরীরও যত্নে থাকবে। সংক্রমণের আশঙ্কা কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE