Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Liver Care

৫ খাবার: মদের মতোই লিভারের ক্ষতির জন্য দায়ী

অনেকে মনে করেন, কেবল মদ্যপান করলেই নাকি লিভারের ক্ষতি হয়। এই ধারণা ভুল। লিভারের ক্ষতি এড়াতে চাইলে মদ্যপান এড়িয়ে চলাই শ্রেয়। তবে এ ছাড়াও বেশ কিছু খাবারও লিভারের ক্ষতির জন্য দায়ী।

লিভারের ক্ষতি রুখতে এড়িয়ে চলতে হবে কোন ৫ খাবার?

লিভারের ক্ষতি রুখতে এড়িয়ে চলতে হবে কোন ৫ খাবার? ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১৬:০৬
Share: Save:

রোজের কিছু অভ্যাস, খাদ্যাভ্যাসে অনিয়ম, শরীরচর্চায় অনীহা— এই সব কারণে ঘরে ঘরে লিভারের রোগে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। বেশির ভাগ ক্ষেত্রেই নিজেদের কিছু ভুলের কারণেই শরীরে বাসা বাঁধে লিভারের অসুখ। রক্ত থেকে যাবতীয় দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে লিভার। তাই লিভার সুস্থ রাখতে কয়েকটি দিকে খেয়াল রাখা জরুরি। বিশেষ করে কয়েক ধরনের খাবার ক্ষতি করতে পারে এই লিভারের।

অনেকে মনে করেন, কেবল মদ্যপান করলেই নাকি লিভারের অসুখ হয়। এমনটা ভুল ধারণা। লিভারের ক্ষতি এড়াতে চাইলে মদ্যপান এড়িয়ে চলাই শ্রেয়, তবে এ ছাড়াও বেশ কিছু খাবারও লিভারের ক্ষতির জন্য দায়ী।

লিভার সুস্থ রাখতে কোন কোন খাবার এড়িয়ে চলবেন?

১) কেক, পেস্ট্রি, কুকিজ়ের মতো বেক করা খাবার লিভারের স্বাস্থ্যের জন্য ভাল নয়। সকালের জলখাবারে অনেকেই পাউরুটিতে মাখন মাখিয়ে খান। চিকিৎসকরা বলছেন, এই ধরনের খাবারে ট্রান্স ফ্যাট থাকে। এই ফ্যাট নিয়মিত লিভারে গেলে ক্ষতি হতে পারে। রোজের খাদ্যতালিকা থেকে এগুলি একেবারে বাদ দিয়ে দেওয়া সম্ভব নয়। তবে পরিমাণের উপর লাগাম না টানলে মুশকিল।

২) শুধু পাউরুটিতে নয়, বাইরের ভাজাভুজি, তেল-মশলাদার, চপ-কাটলেটের মতো খাবারেও ভরপুর মাত্রায় ফ্যাট থাকে। নিয়মিত এ ধরনের খাবার পেটে গেলেই ফ্যাটি লিভার-সহ আরও নানা ধরনের লিভারের রোগ বাসা বাঁধে শরীরে।

লিভারের ক্ষতি রুখতে বাইরের খাবার এড়িয়ে চলুন।

লিভারের ক্ষতি রুখতে বাইরের খাবার এড়িয়ে চলুন। ছবি: সংগৃহীত।

৩) নিয়মিত মদ্যপান লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকর। লিভার সুস্থ রাখতে তাই মদ্যপান এড়িয়ে চলা একান্তই জরুরি। তবে সোডাযুক্ত পানীয়, নরম পানীয়ও কিন্তু লিভারের অসুখ ডেকে আনে। যাঁরা মদ্যপান করেন না, তাঁরা পার্টিতে গিয়ে এই সব পানীয়তে চুমুক দেন। এতেও কিন্তু লাভের লাভ হচ্ছে না, বরং ক্ষতি হচ্ছে লিভারের।

৪) মাত্রাতিরিক্ত হারে চিনি খাওয়ার অভ্যাসও লিভারের ক্ষতি করতে পারে। সরাসরি চিনি খাওয়া তো ক্ষতিকর বটেই। এ ছাড়াও চিনি আছে এমন কোনও খাবার, যেমন, মিষ্টি, ক্যান্ডি, চকোলেট নিয়মিত খেলে পরবর্তী কালে লিভারের সমস্যা দেখা দিতে পারে। শুধু চিনি নয়, মাত্রাতিরিক্ত নুন, খাবারের সঙ্গে কাঁচা নুন খাওয়ার অভ্যাসও লিভারের ক্ষতি করে।

৫) রোজের খাদ্যতালিকায় ময়দা থাকেই। ময়দার রুটি, লুচি, পরোটা কিংবা রোল, চাউমিন, পাস্তা— এই সব খেতে কমবেশি সবাই ভালবাসেন। কিন্তু লিভারের জন্য এগুলি মোটেও ভাল নয়। ময়দার তৈরি কোনও খাবার বেশি খাওয়া ভাল নয়। ময়দা দিয়ে তৈরি প্রক্রিয়াজাত খাবারও লিভারের জন্য মারাত্মক ঝুঁকি ডেকে আনতে পারে। তাই ময়দার তৈরি খাবার বেশি এবং রোজ না খাওয়াই ভাল। সময় বাঁচাতে ইদানীং অনেকেই ইনস্ট্যান্ট নুডল্স খান। এতে মনোসোডিয়াম গ্লুটামেট থাকে, যা লিভারের ক্ষতির জন্য দায়ী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Liver Care liver
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE