Advertisement
০২ মে ২০২৪
Poila Boisakh 2024

পয়লা বৈশাখের ভূরিভোজ হোক নিশ্চিন্তে, গ্যাস-অম্বলের সঙ্গে লড়াই করবে ৩ পানীয়

নতুন বছরে পেটের সমস্যার কথা না ভেবে মনপ্রাণ ভরে খাবার খান। নববর্ষে এই ধরনের সমস্যার সঙ্গে লড়াই করতে ভরসা রাখুন কিছু পানীয়ের উপর।

ভূরিভোজ হোক নিশ্চিন্তে।

ভূরিভোজ হোক নিশ্চিন্তে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৪ ১৮:৩১
Share: Save:

রাত পোহালেই পয়লা বৈশাখ। নববর্ষ উদ্‌যাপনে মেতে উঠবে বাঙালি। আর বাঙালির উৎসব মানেই সাজগোজ আর ভূরিভোজ। পেটপুজো ছাড়া বাঙালির কোনও উৎসবই সম্পূর্ণ নয়। রেস্তরাঁয় গিয়ে খাওয়ার পরিকল্পনা আছে অনেকেরই। আবার বাড়িতেও পঞ্চব্যঞ্জন রান্না করার কথা ভেবেছেন। তবে ভোজনরসিক বাঙালির খাবারের প্রতি প্রেম আর গ্যাস-অম্বল, পেট ফাঁপার সমস্যা রয়েছে। তবে নতুন বছরে পেটের সমস্যার কথা না ভেবে মনপ্রাণ ভরে খাবার খান। নববর্ষে এই ধরনের সমস্যার সঙ্গে লড়াই করতে ভরসা রাখুন কিছু পানীয়ের উপর।

১) গ্যাসের সমস্যায় রসুন দারুণ উপকারী। রসুন, লবঙ্গ, জিরে ও গোলমরিচ একসঙ্গে থেঁতো করে নিন। এ বার গরম জলে দিয়ে মিনিট পাঁচেক ফুটিয়ে নিন। তার পর ছেঁকে খেয়ে নিন। গ্যাসের সমস্যা দূর করতে এই পানীয় বেশ উপকারী।

২) পুদিনা পাতা দিয়ে দইয়ের ঘোলও গ্যাসের সমস্যা মেটাতে কাজে আসে। যাঁরা সারা বছর গ্যাসের সমস্যায় ভোগেন, তাঁরা সারা দিনে এক বার ঘোল খেতেই পারেন। উপকার পাবেন।

৩) গরম জলে আধ চা চামচ আদা গুঁড়ো, আধ চা চামচ এলাচ গুঁড়ো, আধ চা চামচ মৌরি গুঁড়ো আর সামান্য হিং মিশিয়ে দিনে দু’বেলা খান। গ্যাসের সমস্যায় স্বস্তি পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bloating Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE