Advertisement
২৪ জুলাই ২০২৪

বয়স বাড়লেও শরীরে তারুণ্যের সজীবতা চান? তা হলে খাওয়াদাওয়ার ক্ষেত্রে কোন বিষয়গুলি মানবেন?

কিছু খাবার উপকারী হলেও অন্য বেশ কয়েকটি খাবারের সঙ্গে খেলে বয়স্ক মানুষদের জন্য তা বিপজ্জনক হয়ে উঠতে পারে। রইল তেমন কয়েকটি খাবারের তালিকা।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৯:০৯
Share: Save:

বয়স যাতে বাড়তে থাকে, শারীরিক অসুস্থতা জাঁকিয়ে বসতে শুরু করে। তা ছা়ড়া বার্ধক্যে প্রতিরোধ শক্তিও অনেক কমে যায়। তার ফলে যেকোনও রোগ সহজেই হানা দেয়। তাই সুস্থ থাকতে রোজের জীবনে কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। শরীরচর্চা, নিয়মিত হাঁটাচলা, স্বাস্থ্যকর খাবার খাওয়া— সুস্থ থাকতে এগুলি মেনে চলতেই হবে। বিশেষ খাওয়াদাওয়ায় বিধিনিষেধ মেনে চলা অত্যন্ত প্রয়োজন। বয়সকালে সুস্থ থাকতে কী খাবেন, তার চেয়েও বেশি জরুরি কোন জিনিসগুলি এড়িয়ে চলবেন। কিছু খাবার উপকারী হলেও অন্য বেশ কয়েকটি খাবারের সঙ্গে খেলে বয়স্ক মানুষদের জন্য তা বিপজ্জনক হয়ে উঠতে পারে। রইল তেমন কয়েকটি খাবারের তালিকা।

১) বয়স বাড়লে ঘি এবং মধু কখনও একসঙ্গে খাবেন না। এতে বদহজম, গ্যাসের সমস্যা মারাত্মক আকারে দেখা দিতে পারে।

২) ঘোল, লস্যি বা অন্যান্য দুগ্ধজাত খাবারের সঙ্গে কলা এড়িয়ে চলুন। শুধু কলা নয়, দুগ্ধজাত খাবারের সঙ্গে ফল খাওয়া যেকোনও বয়সের জন্যেই ক্ষতিকর।

৩) ঠান্ডা ও গরম খাবার একসঙ্গে খাবেন না। চা, কফি খাওয়ার পরের মুহূর্তে ঠান্ডা পানী, শরবত খাওয়া একেবারেই ঠিক নয়।

৪) সকাল এবং দুপুরের খাবারের মধ্যে অন্তত ৬ ঘণ্টার ফারাক রাখুন। অল্প সময়ের ব্যবধানে খাবার খাওয়া অস্বাস্থ্যকর। আবার দীর্ঘ ক্ষণ পেট খালি রাখাও ঠিক নয়। তাতে সমস্যা বাড়তে পারে।

৫) খাবার খাওয়ার সময় অল্প অল্প জল খান। এই অভ্যাস দ্রুত হজম করতে সাহায্য করবে। বদহজমের সমস্যা থাকলেও তা দূর হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE