Advertisement
০১ মে ২০২৪
Chronic Depression

দীর্ঘ অবসাদে ভুগলে মুক্তি দিতে পারে শরীরচর্চা, জানাচ্ছে সমীক্ষা

শরীরচর্চা করলে মন ভাল থাকে। সে বিষয়ে কোনও সন্দেহ নেই। তবে শরীরচর্চা যে মনের অসুখের স্থায়ী দাওয়াই হতে পারে সে কথাই জানাচ্ছে গবেষণা।

Image of Depression and Exercise

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ১৯:৫৭
Share: Save:

মুখই তো মনের আয়না। দীর্ঘ দিন ধরে মানসিক চাপ, অবসাদে ভুগলে তার লক্ষণগুলি বাহ্যিক ভাবে ফুটে ওঠে। ডায়াবিটিস, হার্টের রোগ, শরীরে নানা জায়গায় ব্যথার মতো সমস্যা জাঁকিয়ে বসে। সম্প্রতি একটি গবেষণা দেখা গিয়েছে, অবসাদজনিত এই সমস্যাগুলি নিয়ন্ত্রণ করতে সাহায্য করে শরীরচর্চা। ‘জামা নেটওয়ার্ক ওপেন’ নামক চিকিৎসা সংক্রান্ত একটি পত্রিকায় প্রকাশিত হয়েছে তথ্যটি।

গবেষণায় অংশ নিয়েছিলেন ৪ হাজারেরও বেশি মানুষ। যাঁদের বয়স গড়ে ৬০। তাঁদের মধ্যে বেশ কিছু জন সপ্তাহে পাঁচ দিন অন্তত ২০ মিনিট ধরে শরীরচর্চা করেন। তাঁদের মধ্যে অনেকেরই এই ধরনের অবসাদজনিত সমস্যার লক্ষণগুলি হ্রাস পেতে দেখা গিয়েছে বলেই জানিয়েছেন গবেষকেরা। তবে সকলের ক্ষেত্রেই যে এই টোটকা একই ভাবে কাজ করবে, তা কিন্তু নয়। ‘ফিজিক্যাল অ্যাক্টিভিটি ফর হেল্‌থ রিসার্চ সেন্টার’-এর গবেষক এবং গবেষণার প্রধান ইয়েমন লায়র্ড বলেন, “অংশগ্রহণকারীদের থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করে দেখেছি অবসাদগ্রস্ত এমন অনেকেই যাঁরা শরীরচর্চা করেন, না তাঁদের রাতে ঘুমোতে সমস্যা হয়, বন্ধুবান্ধবের সঙ্গে কথা বলেও মনের অস্থিরতা বশে আনা যায় না। সাধারণ কিছু মনে রাখতে বেশ বেগ পেতে হয় তাঁদের। শুধু তা-ই নয়, অবসাদের কারণে সারা শরীরে এক রকম ব্যথা হয়। তা-ও নিয়ন্ত্রণে রাখতে পারে শরীরচর্চা।”

সমীক্ষা দেখা গিয়েছে, যাঁরা দিনে অন্তত ২০ মিনিট এবং সপ্তাহে মাত্র পাঁচ দিন শরীরচর্চা করেন তাঁদের মধ্যে এই ধরনের সমস্যা রয়েছে ১৬ শতাংশের। পাশাপাশি, যাঁরা একেবারেই শরীরচর্চা করেন না, তাঁদের মধ্যে এই অবসাদজনিত শারীরিক সমস্যা দেখা যায় প্রায় ৪৩ শতাংশের। মানসিক স্বাস্থ্যের চিকিৎসায় ওষুধের চেয়েও কার্যকরী শরীরচর্চা। এমনটাই জানাচ্ছে ‘ব্রিটিশ জার্নাল অফ স্পোর্টস মেডিসিন’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Depression Exercise Research
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE