Advertisement
২০ জুলাই ২০২৪
Smoothies

Weight Loss Tips: ভুঁড়ি বাড়ছে? রোজের ডায়েটে কোন কোন স্মুদি রাখলে দ্রুত ঝরবে মেদ

অনেকে ওজন কমানোর আশায়, বিশেষজ্ঞের পরামর্শ ছাড়াই লোকমুখে প্রচলিত ডায়েট মানতে যান, আর তাতেই বিপদ বাড়ে। জানেন কি, স্মুদি দিয়েই ঝরতে পারে মেদ?

বিভিন্ন ফল ও সব্জির তৈরি স্মুদিতে ভরপুর মাত্রায় প্রোটিন ও ফাইবার থাকে।

বিভিন্ন ফল ও সব্জির তৈরি স্মুদিতে ভরপুর মাত্রায় প্রোটিন ও ফাইবার থাকে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ২০:১৫
Share: Save:

কর্মব্যস্ত জীবন, অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, শরীরচর্চার জন্য সময়ের অভাব— যে সব সমস্যাকে প্রকট করে তোলে, মেদবৃদ্ধি তার মধ্যে অন্যতম। স্থূলতার হাত ধরেই কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ, হার্টের অসুখের মতো সমস্যার সূত্রপাত। চিকিৎসকরাও তাই প্রতিনিয়ত ওজন নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দেন। অনেকেই ওজন কমানোর নেশায় পড়ে, বিশেষজ্ঞের পরামর্শ ছাড়াই লোকমুখে প্রচলিত কিছু ডায়েট মানতে যান, আর তাতেই বিপদ বাড়ে। পুষ্টিবিদদের মতে, ডায়েটে কিছু স্মুদি রাখতে পারলেই ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

বিভিন্ন ফল ও সব্জির তৈরি স্মুদিতে ভরপুর মাত্রায় প্রোটিন ও ফাইবার থাকে। তা ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। জেনে নিন ডায়েটে কোন কোন স্মুদি রাখতে পারলে আপনার বিপাক হার বাড়বে, যার প্রভাব পড়বে আপনার শরীরে জমা মেদের উপর।

১) ওট্স-কলার স্মুদি: একটি পাকা কলা, অর্ধেক চা চামচ আদার গুঁড়ো, আধ কাপ লো ফ্যাট টক দই, ২ টেবিল চামচ প্রোটিন পাউডার, ২ চামচ ফ্লাক্স সিড ও সামান্য নারকেল তেল নিন। এ বার সব ক’টি উপাদান একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিন। প্রতি দিন সকালে জলখাবারে এই স্মুদি রাখুন। সঙ্গে লো ফ্যাট বা প্রোটিনযুক্ত কিছু খাবার খান।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) শশা-আপেলের স্মুদি: একটি গোটা শশা, অর্ধেক আপেল, কয়েকটি পুদিনাপাতা ও পরিমাণ মতো জল দিয়ে একসঙ্গে মিক্সিতে ঘুরিয়ে নিন। এই স্মুদি বানিয়ে দীর্ঘ ক্ষণ ফেলে রাখবেন না। বানানোর সঙ্গে সঙ্গে বরফের টুকরো দিয়ে পরিবেশন করুন। নিয়মিত খেতে পারলে এটিও বিপাক হার বাড়াবে।

৩) আঙুর-আনারসের স্মুদি: কমলা লেবু, লাল আঙুর, আনারস, স্ট্রবেরি ও গ্রিক ইয়োগার্ট একসঙ্গে মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। আঙুর আর আনারসে উভয়ই শরীরের বিপাকহার বাড়াতে উপকারী। এই স্মুদি খেলে অনেক ক্ষণ পেট ভরা থাকে। প্রাতরাশে রাখতেই পারেন এটি। কেবল মেদ ঝরাতে নয়, ত্বকের জেল্লা বাড়াতেও এই স্মুদি দারুণ উপকারী।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Smoothies Weight Loss Tips Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE