Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sonali Chakraborty

লিভারের সমস্যায় প্রয়াত অভিনেত্রী সোনালি চক্রবর্তী! যকৃতের কোন সমস্যা প্রাণঘাতী হতে পারে?

হরমোনজনিত নানা অসুখেও ফ্যাটি লিভারের প্রবণতা বাড়ে। শুরুতেই সাবধান না হলে এর জেরে লিভারের বড়সড় ক্ষতি হতে পারে। মদ্যপান না করলেও হতে পারে ফ্যাটি লিভারের সমস্যা! কোন ৫ উপসর্গ দেখলে সতর্ক হবেন?

যকৃতের রোগে আক্রান্ত হয়ে প্রয়াত অভিনেত্রী।

যকৃতের রোগে আক্রান্ত হয়ে প্রয়াত অভিনেত্রী। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ১০:৫৯
Share: Save:

দু’দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন শঙ্কর চক্রবর্তীর স্ত্রী অভিনেত্রী সোনালি চক্রবর্তী। সোমবার ভোর ৪টেয় শেষ নিশ্বাস ত্যাগ করেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী। দীর্ঘ দিন ধরে লিভারের অসুখে ভুগছিলেন তিনি। লিভারের অসুখই কেড়ে নিল অভিনেত্রীর প্রাণ।

স্থূলতার হাত ধরে যে সব সমস্যা আমাদের ঘাড়ে শ্বাস ফেলে, তার মধ্যে অন্যতম ফ্যাটি লিভার। খাবার থেকে পাওয়া ফ্যাট লিভারে জমা হতে হতে এই সমস্যা আরও বড় আকার নেয়। চিকিৎসকদের মতে, আমাদের লিভার সাধারণত পাঁচ থেকে ছয় শতাংশ চর্বি শোষণ করতে পারে। এর চেয়ে বেশি চর্বি জমা হলে তা বিপজ্জনক। সময় মতো চিকিৎসা না করালে এই অসুখের হাত ধরে সিরোসিস অফ লিভারও হানা দিতে পারে শরীরে। অনেকের ধারণা লিভার সিরোসিস কেবল মদ্যপান করলেই হয়, তবে এই ধারণা কিন্তু একেবারেই ঠিক নয়।

ডায়াবিটিস, থাইরয়েডের মতো হরমোনজনিত নানা অসুখেও ফ্যাটি লিভারের প্রবণতা বাড়ে। প্রথম থেকে সাবধান না হলে এই অসুখের জেরে লিভারের বড়সড় ক্ষতি হতে পারে। তাই আগাম সতর্ক হন। জেনে নিন কী কী উপসর্গ দেখলেই ফ্যাটি লিভার নিয়ে সচেতন হবেন।

১) সামান্য পরিশ্রমেই যদি অতিরিক্ত ক্লান্তি আসে তবে সতর্ক থাকুন।

২) যে কোনও বয়সেই ভুঁড়ি বাড়লে সচেতন হন। ভুঁড়ি বাড়ার অন্যতম কারণ কিন্তু ফ্যাটি লিভারও। তাই এমন হলে আগেই ফ্যাটি লিভারের একটা পরীক্ষা করিয়ে নিন। এর সঙ্গে পেটে তীব্র ব্যথাও হয়।

ফ্যাটি লিভারের কারণে শরীর থেকে টক্সিন ভাল করে বেরোতে পারে না।

ফ্যাটি লিভারের কারণে শরীর থেকে টক্সিন ভাল করে বেরোতে পারে না। ছবি: শাটারস্টক

৩) ​ফ্যাটি লিভারের কারণে শরীর থেকে টক্সিন ভাল করে বেরোতে পারে না। তাই নজর রাখুন প্রস্রাবের রং ও গন্ধের দিকে। শরীরের প্রয়োজন অনুযায়ী জল খাওয়ার পরেও একটানা প্রস্রাবের রং হলুদ হতে থাকলে ও অতিরিক্ত দুর্গন্ধ থাকলে ফ্যাটি লিভারের পরীক্ষা করান।

৪) ত্বক হলদেটে ভাব, চোখ হলুদ হয়ে যাওয়া মানেই যে কেবল জন্ডিসের লক্ষণ, এমনটা নয়। ফ্যাটি লিভারে আক্রান্ত হলেও এমন উপসর্গ দেখা দিতে পারে।

৫) ওজন বাড়ার সঙ্গে সঙ্গে অনেকের খিদেও বেড়ে যায়। এমন সময়ে মিষ্টিজাতীয় খাবারের প্রতি আসক্তি বাড়লে ফ্যাটি লিভারের সমস্যা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE