Advertisement
১৯ জুন ২০২৪
Bizarre Facts

সহবাসে আপত্তি নেই, কিন্তু চরম মুহূর্তে বিশেষ কারণে অ্যালার্জি স্ত্রীর, ছ’বছরেও সন্তান এল না দম্পতির

বীর্য থেকেও যে অ্যালার্জি হতে পারে, সেই ধারণা বোধ হয় অনেকেরই নেই। শুনতে অবাক লাগলেও ব্যাপারটা কিন্তু সত্যিই। সম্প্রতি হায়দরাবাদের এক জন মহিলা এমনই সমস্যায় পড়েছেন।

বীর্য থেকেও অ্যালার্জি হয়!

বীর্য থেকেও অ্যালার্জি হয়! ছবি: শাটারস্টক।

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ১৭:২৬
Share: Save:

কারও কোনও বিশেষ খাবারে অ্যালার্জি থাকে, কারও আবার ধুলোবালিতে! তবে বীর্য থেকেও যে অ্যালার্জি হতে পারে, সে ধারণা বোধ হয় অনেকেরই নেই। শুনতে অবাক লাগলেও ব্যাপারটা কিন্তু সত্যিই। সম্প্রতি হায়দরাবাদের এক জন মহিলা এমনই সমস্যায় পড়েছেন। স্বামীর বীর্যের সংস্পর্শে এলেই গা ভর্তি র‌্যাশে নাজেহাল হতে হয় তাঁকে। মিলনের ৩০ মিনিট থেকে শুরু করে ৬ ঘণ্টা পর্যন্ত সেই মহিলার শরীরে দেখা দেয় অ্যালার্জি। এই সমস্যার জেরেই গর্ভধারণের ইচ্ছা থাকলেও তা সম্ভব হচ্ছে না। ছ’বছর ধরে স্বাভাবিক ভাবে সন্তানধারণের চেষ্টা করেও মহিলার সব চেষ্টাই বিফলে যাচ্ছে এই অ্যালার্জির কারণে।

মিলনের ঠিক পরেই মহিলার যৌনাঙ্গে র‍্যাশ ও চুলকানির মতো অ্যালার্জির উপসর্গ দেখা দিতে শুরু করে। এ ছাড়াও, সারা মুখে চাকা চাকা দাগ থেকে শুরু করে হাঁচি, কাশি ও শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়ার মতো ঘটনা ঘটতে থাকে। বার বার এই একই জিনিস ঘটতে থাকায় স্ত্রীকে নিয়ে চিকিৎসককের কাছে যান মহিলার স্বামী। চিকিৎসক ভ্যাকারানম নাগেশ্বর মহিলার রোগটি চিহ্নিত করেন। তিনি বলেন, ‘‘এই ধরনের অ্যালার্জি সচরাচর দেখা যায় না। দক্ষিণ ভারতে এই প্রকার অ্যালার্জিতে আক্রান্ত ব্যক্তির হদিস এই প্রথম। ভারতে মাত্র ছ’জনের শরীরে এ ধরনের অ্যালার্জির হদিস মিলেছে। এ ধরনের অ্যালার্জি পরবর্তী কালে প্রাণঘাতী হতে পারে।’’

মহিলার শরীরে নানা পরীক্ষা-নিরীক্ষা করে দেখা যায় তিনি স্বামীর বীর্যে থাকা প্রোটিন থেকেই মহিলার শরীরে ‘সিমেন হাইপারসেনসিটিভিটি রিঅ্যাকশন’ হয়। এর সঙ্গে বন্ধ্যত্বের সরাসরি কোনও সম্পর্ক নেই।

যে সব মহিলাদের বীর্যে অ্যালার্জি থাকে তাঁরা কি সন্তানধারণ করতে পারেন?

চিকিৎসক নাগেশ্বর বলেন, ‘‘বিভিন্ন প্রকার ওষুধ প্রয়োগ করে অ্যালার্জির ধাত কমানোর চেষ্টা করা যেতে পারে। তবে এ সব ক্ষেত্রে আইভিএফ বা আইসিএসআই-এর মতো অত্যাধুনিক চিকিৎসা পদ্ধতির সাহায্য নেওয়াই শ্রেয়। শারীরিক মিলনের সময় অবশ্যই কন্ডোমের ব্যবহার করতে হবে। ’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bizarre Facts semen Pregnancy Tips Allergy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE