Advertisement
০৬ মে ২০২৪
Weight Loss

মাছ না কি মুরগির মাংস, দ্রুত রোগা হতে কার উপর ভরসা রাখবেন?

পুষ্টিবিদদের মতে, রোগা হতে চাইলে প্রোটিন বেশি করে খেতে হবে। মাছ এবং মাংসে প্রোটিনের পরিমাণ সবচেয়ে বেশি। ওজন কমাতে কোনটি বেশি উপকারী?

পুষ্টিবিদদের মতে, রোগা হতে চাইলে প্রোটিন বেশি করে খেতে হবে।

পুষ্টিবিদদের মতে, রোগা হতে চাইলে প্রোটিন বেশি করে খেতে হবে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ ২০:০৭
Share: Save:

ওজন তাড়াতাড়ি কমবে কি না, তা নির্ভর করে রোগা হওয়ার ডায়েটে কী খাবার রাখছেন তার উপর। শরীরচর্চা তো রয়েছেই, সেই সঙ্গে খাওয়াদাওয়ায় নিয়ম মেনে না চললে রোগা হওয়া সহজ তো নয়। বরং আরও কঠিন হয়ে পড়ে। পুষ্টিবিদদের মতে, রোগা হতে চাইলে প্রোটিন বেশি করে খেতে হবে। দ্রুত ওজন কমাতে শরীরের প্রোটিনের জোগান পর্যাপ্ত রাখা প্রয়োজন। কারণ, প্রোটিন দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখে। ফলে বার বার খাবার খাওয়ার প্রবণতা দূর হয়। প্রোটিনের আধিক্য আমিষ খাবারেই বেশি। তবে নিরামিষ যাঁরা খান, উদ্ভিদজাত খাবার থেকেও প্রোটিন পাওয়া যায়।

সাম্প্রতিক একটি সমীক্ষা জানাচ্ছে, মাছ ওজন কমাতে খুব সাহায্য করে। তারকারাও তাঁদের ডায়েটে মাছ রাখেন। যে কোনও মাছ খেলেই পেট ভরতি থাকে অনেক ক্ষণ। পেশিশক্তি বাড়াতে মাছ খুবই উপকারী। খুব ভাল হয় যদি ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড-সমৃদ্ধ মাছ খেতে পারেন। ফ্যাটি অ্যাসিডে ভরপুর মাছ হার্টের যত্ন নেয়।

ওজন কমানোর সময়ে অনেকেই আবার ডায়েটে চিকেনও রাখেন।

ওজন কমানোর সময়ে অনেকেই আবার ডায়েটে চিকেনও রাখেন। প্রতীকী ছবি।

‘নিউট্রিশন’ পত্রিকায় প্রকাশিত একটি গবেষণা জানাচ্ছে, হৃদ্‌রোগীদের সুস্থ থাকতে মাছ খাওয়া খুব জরুরি। এই তালিকায় এক নম্বরে রয়েছে সামুদ্রিক মাছ। এ ছাড়া, ছোট মাছও খেতে পারেন। এমনকি, হজমের সমস্যা নিয়েও নাজেহাল হলে বেশি করে মাছ খেতে পারেন। উপকার পাবেন। যাঁরা মাছ খান না, গবেষণা বলেছে তাঁদের শারীরিক নানা সমস্যা দেখা দিতে পারে। মহিলাদের ক্ষেত্রে প্রভাব পড়তে পারে ঋতুস্রাবেও। অনিয়মিত ঋতুস্রাব মাছ না খাওয়ার একটা বড় কারণ হতে পারে। রোজ মাছ খেতে পারলে সবচেয়ে ভাল, তা না হলে সপ্তাহে অন্তত তিন দিন মাছ খেতেই হবে। ওজন কমাতে চাইছেন যাঁরা, তাঁদের মাছ খেতেই হবে।

ওজন কমানোর সময়ে অনেকেই আবার ডায়েটে চিকেনও রাখেন। পুষ্টিবিদরা জানাচ্ছেন, ওজন কমাতে চিকেনও দারুণ উপকারী। মুরগির মাংসে থাকা নানা রকম স্বাস্থ্যগুণ দ্রুত ওজন ঝরিয়ে ফেলতে সাহায্য করে। রোজ মুরগির মাংস খেলে হাড় এবং পেশি শক্তিশালী হয়। তবে চিকেন কী ভাবে খাচ্ছেন সেটা জরুরি। ডোবা তেলে ভেজে কিংবা পকোড়া বানিয়ে খেয়ে কোনও লাভ নেই। শরীরের যত্ন নিতে চাইলে চিকেন দিয়ে বানাতে হবে স্টু, স্যুপ জাতীয় খাবার। অনেকে আবার গ্রিলড চিকেনও খান। সেদ্ধ চিকেন খেতে পারলে বাড়তি উপকার পাওয়া যায়। প্রশ্ন উঠতে পারেন চিকেন না কি মাছ, রোগা হওয়ার জন্য কোনটি বেশি উপকারী?

পুষ্টিবিদরা জানাচ্ছেন, মাছ এবং মুরগির মাংস রোগা হতে দু’টোই জরুরি। কারও সঙ্গে কোনও প্রতিযোগিতা নেই। তবে মাছ কিংবা মাংস যাই খান, কী ভাবে খাচ্ছেন খেয়াল রাখুন। তেল-মশলা দিয়ে রান্না করে খেলে কোনও সুফল পাওয়া যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE