Advertisement
০৫ মে ২০২৪
Diabetes

ডায়াবিটিস ধরা পড়েছে? খাওয়ার পরে রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে মেনে চলুন ৫ নিয়ম

খাওয়াদাওয়ার পরে হঠাৎ করে রক্তের শর্করার মাত্রা অনেক বেড়ে যায়। ডায়াবিটিস থাকলে এই বিষয়টিও নজর রাখা জরুরি। হঠাৎ শর্করার মাত্রা যেন খুব বেশি বেড়ে না যায়, তার জন্য মেনে চলুন কিছু নিয়ম।

ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে খাওয়ার সময় কোন ৫ নিয়ম মানতে হবে?

ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে খাওয়ার সময় কোন ৫ নিয়ম মানতে হবে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১৭:১৪
Share: Save:

ডায়াবিটিস থাকলে খাওয়াদাওয়ায় চলে আসে নানা রকম বিধি-নিষেধ। শর্করার মাত্রা স্বাভাবিকের তুলনায় বেড়ে গেলেই রাশ টানতে হয় খাওয়াদাওয়ায়। ডায়াবেটিকরা অনেক কিছুই খেতে পারেন না। তবে ডায়াবিটিসের ক্ষেত্রে কী খাচ্ছেন যেমন গুরুত্বপূর্ণ, তেমনই কখন খাচ্ছেন, সেটাও অত্যন্ত জরুরি। তাই শুধু স্বাস্থ্যকর খাবার খেলেই শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে না। সঠিক সময়ে খেতে হবে। কারণ পেট খালি থাকলেই শর্করার মাত্রা বৃদ্ধি পায়।

নিয়ম করে শরীরচর্চা, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খাওয়া, বাইরের খাবার না খাওয়া— ডায়াবেটিকদের কিছু নিয়ম মেনে চলতেই হয়। নয়তো শর্করার মাত্রায় রাশ টানা সম্ভব নয়। খাওয়াদাওয়ার পরেই হঠাৎ করে রক্তে শর্করার মাত্রা অনেক বেড়ে যায়। ডায়াবিটিস থাকলে এই বিষয়টিও নজর রাখা ভীষণ জরুরি। খাওয়াদাওয়ার পর শর্করার মাত্রা যেন খুব বেশি বেড়ে না যায়, তার জন্য মেনে চলতে হবে কিছু নিয়ম। জেনে নিন কোন নিয়ম মেনে চললে খাওয়ার পরেও রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে।

১) শর্করার মাত্রা কম এমন সব্জি প্রথম পাতে খেতে হবে। বিভিন্ন ধরনের শাক, ব্রকলি, ক্যাপসিকাম, সিম, পটলের মতো সব্জি শুরুতেই বেশি করে খেয়ে ফেলুন। এই সব্জিতে ফাইবার থাকে যা পেট ভরাট রাখে অনেক ক্ষণ। তাঁর পাশাপাশি শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে রাখে। এক বাটি স্যালাডও খেতে পারেন।

২) কার্বোহাইড্রেট কম করে খাবারে বেশি করে ডাল, মাছ, মুরগির মাংসের মতো লিন প্রোটিন রাখুন। প্রোটিন রক্তের শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৩) খাওয়ার আগে বেশি করে জল খেয়ে নিন। এতে পেট ভর্তি থাকবে। খুব বেশি কার্বোহাইড্রেট খাওয়ার প্রবণতাও কমবে। জল খেলে হজমও ভাল হয়, যার ফলে রক্তের শর্করা খুব বেশি বেড়ে যেতে পারে না।

৪) ডায়াবেটিকদের কিন্তু খাবারের পরিমাণের দিকে সব সময় নজর রাখতে হবে। ডায়াবিটিস থাকলে একে বারে খুব বেশি খাবার কখনই খাওয়া যাবে না। ভাতের পরিমাণ কম করতে হবে। ভাতের বদল কিনুয়া কিংবা ব্রাউন রাইস খেলে ভাল।

৫) অফিস কাজের ফাঁকে খিদে পেলেও বুদ্ধি করে স্ন্যাকস বাছাই করুন। ভাজাভুজি, চপ, শিঙাড়া, রোল, চাউমিন, মোমোর বদলে ছোলামাখা, মুগডালের চাট, মুগলেটের মতো প্রোটিন ও ফাইবারযুক্ত খাবার বেছে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Diabetes Risk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE