Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Weight Loss

ওজন কমানোর চেষ্টা করছেন? কোন ৫টি ব‍্যায়াম ভুলেও করবেন না?

ওজন কমাতে কিছু শরীরচর্চা সাহায‍্য করে না। রোগা হতে চাইলে কোন ব‍্যায়ামগুলি ভুলেও করবেন না?

শরীরচর্চা করার আগেও সাবধানে থাকা জরুরি।

শরীরচর্চা করার আগেও সাবধানে থাকা জরুরি। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ১১:১৩
Share: Save:

রোগা হওয়ার অন্যতম উপায় হল শরীরচর্চা। এমনটাই মনে করেন চিকিৎসক এবং পুষ্টিবিদরা। ওজন কমাতে নিয়ম মেনে খাওয়াদাওয়া করা যেমন জরুরি, তেমনই শরীরচর্চাও সমান গুরুত্বপূর্ণ। ব‍্যায়াম না করলে দ্রুত ওজন কমানো সম্ভব নয়। তবে শরীরচর্চা করার আগেও সাবধানে থাকা জরুরি। কারণ ওজন কমাতে কিছু শরীরচর্চা সাহায‍্য করে না। বরং রোগা হওয়ার রোজনামচায় সেগুলি রাখলে মেদ ঝরিয়ে ছিপছিপে হওয়ার বাসনা অধরাই থেকে যেতে পারে। রোগা হবেন বলে ভেবে থাকলে, কোন ব‍্যায়ামগুলি ভুলেও করবেন না?

স্ট্রেচিং

দীর্ঘ ক্ষণ শুয়ে বা বসে থাকার ফলে পেশি স্বাভাবিক নমনীয়তা হারায়। পেশি সচল রাখতে হাত, পা মাঝেমাঝেই প্রসারিত করে নেওয়া জরুরি। ঘুম থেকে উঠে নিজেকে সচল রাখতে ‘স্ট্রেচিং’ খুবই জরুরি। তবে ওজন কমাতে নয়। স্ট্রেচিং করলে শরীরের রক্ত চলাচল সচল থাকে। কিন্তু ওজন কমাতে চাইলে স্ট্রেচিং করে সময় নষ্ট না করাই ভাল। তাতে বিশেষ লাভ কিছুই হবে না।

ওজন কমাতে কিছু শরীরচর্চা সাহায‍্য করে না।

ওজন কমাতে কিছু শরীরচর্চা সাহায‍্য করে না। ছবি: সংগৃহীত

রোল আপস

ঘুম থেকে উঠে অনেকে অজান্তেই আড়মোড়া ভাঙতে ভাঙতে বিছানায় উঠে বসে দু’হাত সামনের দিকে প্রসারিত করে পায়ের আঙুল ছোঁয়ার ভঙ্গিতে বসেন। এর পোশাকি নাম ‘রোল আপস’। কোমরের পেশি সচল রাখতে খুবই কার্যকর এই ব্যায়াম। কিন্তু নিয়মিত এই ব‍্যায়ামটি করলেও ওজন কমানোর ক্ষেত্রে কোনও উপকার পাওয়া সম্ভব নয়। শরীরের বাড়তি মেদ ঝরাতে রোল আপসের কোনও ভূমিকা নেই।

ক্রাঞ্চেস

শরীরচর্চা মাত্রেই তা স্বাস্থ‍্যের যত্ন নেয়। একথা অস্বীকার করার উপায় নেই। কিন্তু সব ধরনের ব‍্যায়াম করলেই যে ওজন হু হু করে কমবে। এ ধারণা ভুল। ক্রাঞ্চেস তেমনই একটি। শরীরের প্রতিটি অঙ্গপ্রত‍্যঙ্গ সচল রাখতে ক্রাঞ্চেস কার্যকর। তবে ওজন কমাতে চাইলে এই ব‍্যায়ামের উপর ভরসা করা সঠিক সিদ্ধান্ত হবে না। কারণ ক্রাঞ্চেস খুবই সামান‍্য পরিমাণ মেদ পোড়ায়। যা ওজন কমানোয় একেবারেই বড় কোনও ভূমিকা পালন করে না।

হিপ ব্রিজ

বিছানায় শুয়ে পায়ের সাহায্যে কোমর থেকে নিতম্ব পর্যন্ত তুলুন। হাত দু’টি শরীর স্পর্শ করে পাশে রাখুন। এটাই হিপ ব্রিজ করার নিয়ম। অনেকেই নিয়ম করে এটি করে থাকে। শরীর ভাল রাখতে হিপ ব্রিজ দারুণ কার্যকর। তবে ওজন কমবে কি না, তা নিয়ে সন্দেহ রয়েছে।

ডাম্বল তোলা

শরীরে পেশি শক্তিশালী করতে ডাম্বল তোলেন অনেকেই। অ‍্যাবস তৈরি করতে ডাম্বেল তোলাই যেন দস্তুর। তবে ওজন কমানোয় এর কোনও ভূমিকা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Exercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE