Advertisement
০২ মে ২০২৪
Healthy Foods for Liver

মদ্যপানের অভ্যাস ছাড়তে পারছেন না? রোজ কী খেলে লিভার সুস্থ থাকবে?

বাড়ির খাবারে অভ্যস্ত হওয়া, মদ ছেড়ে দেওয়া— এই অভ্যাসগুলিই লিভারকে ভাল রাখার অন্যতম উপায়। রোজের খাদ্যতালিকায় কিছু খাবার রাখলে লিভারের স্বাস্থ্য ভাল থাকে। কী কী রাখবেন ডায়েটে, রইল তার হদিস।

liver

লিভার ভাল রাখতে খাদ্যতালিকায় কোন ৫ খাবার রাখবেন? ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১৪:০৩
Share: Save:

অনিয়ন্ত্রিত জীবন, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, কর্মব্যস্ততার কারণে শরীরের দিকে খেয়াল না রাখা, অতিরিক্ত মদ্যপান— এগুলিই যদি আধুনিক জীবনের সঙ্গী হয়ে থাকে, তা হলে তার ফল অবশ্যই ফ্যাটি লিভার বা লিভার সিরোসিসের মতো অসুখ। বেশির ভাগ ক্ষেত্রেই নিজেদের কিছু বদ অভ্যাস ও ভুলের কারণেই শরীরে বাসা বাঁধে লিভারের অসুখ। কম তেলমশলার খাবার খাওয়া, বাড়ির খাবারে অভ্যস্ত হওয়া, মদ ছেড়ে দেওয়া— এই অভ্যাসগুলিই লিভারকে ভাল রাখার অন্যতম উপায়। রোজের খাদ্যতালিকায় কিছু খাবার রাখলে লিভারের স্বাস্থ্য ভাল থাকে। কী কী রাখবেন ডায়েটে রইল সেই হদিস।

লেবু: ভিটামিন সি-তে ভরপুর লেবু শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শরীরের বর্জ্যপদার্থগুলি বার করে দিতে এটি দারুণ উপকারী। গরমের দিনে শরীরে আর্দ্রতা ধরে রাখতে লেবু খাওয়া যেতে পারে। লিভার সুস্থ রাখতে নিয়মিত খাদ্যতালিকায় লেবু রাখুন।

আঙুর: আঙুরে প্রচুর মাত্রায় ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। এই উপাদানগুলি লিভার থেকে টক্সিন পদার্থগুলি বার করে দিতে বেশ উপকারী। লিভারে সংক্রমণের ঝুঁকিও কমায়।

liver

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, লিভারে জমে থাকা ফ্যাট ঝরাতে দই সাহায্য করে। ছবি: শাটারস্টক

সজনে ডাটা: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই সব্জির জুড়ি মেলা ভার। সজনে ডাটা হজমশক্তি বাড়ায়, রক্ত পরিস্রুত করে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে সজনে ডাটা লিভার ফাইব্রোসিস রোগের ঝুঁকি কমায়।

দই: দই প্রোবায়োটিকের দারুণ উৎস। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, লিভারে জমে থাকা ফ্যাট ঝরাতে দই সাহায্য করে। গরমের দিনে খাদ্যতালিকায় দই রাখলে হজম ক্ষমতা বাড়ে। পেটও পরিষ্কার থাকে।

গ্রিন টি: মেদ ঝরাতে গ্রিট টি-র উপর ভরসা রাখেন অনেকেই। অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর গ্রিন টি লিভারের চারপাশে মেদ জমতে দেয় না। লিভার সুস্থ রাখতে রোজের খাদ্যতালিকায় গ্রিন টি রাখতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Liver Cirrhosis Fatty Liver
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE