Advertisement
২০ জুলাই ২০২৪
Metabolism

Weight Loss Tips: ৫ খাবার: রোজের খাদ্যতালিকায় থাকলেই কমে যেতে পারে বিপাক হার

শুধু ওজন ঝরানোর ক্ষেত্রেই নয়, কোলেস্টেরল, রক্তচাপ ও রক্তে শরর্কার মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও বিপাক হারের উপর নজর রাখা ভীষণ জরুরি।

খাদ্যাভাসে বেশ কিছু ভুল শরীরের বিপাকহার কমিয়ে দিতে পারে।

খাদ্যাভাসে বেশ কিছু ভুল শরীরের বিপাকহার কমিয়ে দিতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২২ ১৮:০৪
Share: Save:

বিপাক হার কমে যাওয়া মানেই শরীরে নানা সমস্যার সূত্রপাত। বিপাক হার ঠিক থাকলে হজম ভাল হবে। তার ফলে ওজনও থাকবে নিয়ন্ত্রণে। শুধু ওজন ঝরানোর ক্ষেত্রেই নয়, কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড, রক্তচাপ ও রক্তে শরর্কার মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও বিপাক হারের উপর নজর রাখা ভীষণ জরুরি।

বিপাক এক ধরনের প্রক্রিয়া, যার মাধ্যমে শরীর খাবার থেকে প্রয়োজনীয় শক্তি সঞ্চয় করে। তাই খাওয়াদাওয়ার অভ্যাসের উপর নির্ভর করছে দেহের বিপাক প্রক্রিয়া কী রকম হবে। খাদ্যাভাসে বেশ কিছু ভুল শরীরের বিপাকহার কমিয়ে দিতে পারে। জেনে নিন বিপাক হার কম থাকলে কোন খাবারগুলি এড়িয়ে চলা ভাল।

১) পাউরুটি/ পাস্তা/ পিৎজ্জা: ওজন ঝরানোর পরিকল্পনা করছেন? তা হলে পাউরুটি, পাস্তা কিংবা পিৎজ্জার মতো খাবার খাদ্যতালিকায় না রাখাই ভাল। অত্যধিক মাত্রায় গ্লুটেন, স্টার্চ ও সাইটিক অ্যাসিড সমৃদ্ধ খাবার খেলে বিপাক হারের উপর প্রভাব পড়ে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) মদ: বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে মদ খেলে বিপাক হার প্রায় ৭৩ শতাংশ মতো কমে যায়। তাই নিয়মিত মদ্যপান না করাই ভাল। ওজন বেড়ে যাওয়ারও সম্ভাবনা থাকে।

৩) প্রক্রিয়াজাত খাবার: এই প্রকার খাবারে উচ্চ মাত্রায় চিনি, নুন এবং ট্রান্স ফ্যাট থাকে। এই সব উপাদান শরীরের বিপাক হারের মাত্রা কমায়।

৪) সোডা: সাধারণত আমরা সোডায় চিনি মিশিয়ে খাই। অতিরিক্ত চিনি খেলে শরীরের বিপাক হার কমে যায়। তাই সোডা জাতীয় পানীয় এড়িয়ে চলুন।

৫) সৈন্ধব লবণ: অনেকেই স্যালাড কিংবা চাট তৈরি করার সময় সৈন্ধব লবণ ব্যবহার করেন। এই নুন কিন্তু আপনার বিপাক হার কমিয়ে দেয়। আয়োডিন যুক্ত নুন খাদ্যতালিকায় পরিমিত মাত্রায় রাখতে পারেন। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে আয়োডিন যুক্ত নুন বিপাক হার বাড়িয়ে তোলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Metabolism Weight Loss Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE