Advertisement
২২ জুলাই ২০২৪
Male Infertility

৫ খাবার: পুরুষের ডায়েটে না থাকাই ভাল, না হলে শরীরে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমে যাবে

জীবনযাত্রায় নানা অনিয়ম, শরীরচর্চায় অনীহা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের মতো নানা কারণে অনেকের শরীরেই টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমে যায়। কিছু খাবারও কমিয়ে দিতে পারে সেই হরমোনের ক্ষরণের মাত্রা।

Five foods to keep testosterone level low

যৌনজীবনে সুখ ফেরাতে ৫ খাবার এড়িয়ে চলুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১৭:০১
Share: Save:

শরীরে স্ফূর্তি আনতেই হোক কিংবা যৌনজীবনে সুখ পেতে— পুরুষের শরীরে টেস্টোস্টেরন হরমোনের যথাযথ ক্ষরণ হওয়া জরুরি। পেশির সুগঠনের কাজেও সাহায্য করে এই হরমোন। জীবনযাত্রায় নানা অনিয়ম, শরীরচর্চায় অনীহা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের মতো নানা কারণে অনেকের শরীরেই টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমে যায়। এ সব ক্ষেত্রে অনেকেই হরমোন ইঞ্জেকশন বা ওষুধের সাহায্য নেন, যা কোনও কোনও ক্ষেত্রে ক্ষতির কারণ হতে পারে। এমন কিছু খাবার রয়েছে, যা খেলে শরীরে এই হরমোনের ক্ষরণ কমে যায়। জেনে নিন, কোন কোন খাবার ডায়েট থেকে বাদ দিলে হবে মুশকিল আসান।

সয়াজাত খাবার: টোফু, সয়াবিন, সয়াদুধের মতো খাবারে ফাইটোইস্ট্রোজেন নামক যৌগ থাকে। এই যৌগের কাজ খানিকটা ইস্ট্রোজেনের মতোই। এই যৌগের প্রভাবে পুরুষদের শরীরে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমে যায়।

মদ্যপান: নিয়মিত মদ্যপান করলেও শরীরে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমে যায়। মদ্যপান যে কেবল ওবেসিটি কিংবা হৃদ্‌রোগের ঝুঁকি বাড়িয়ে দেয় তা নয়, এই অভ্যাস যৌনজীবনেও প্রভাব ফেলে।

প্রক্রিয়াজাত মাংস: প্রক্রিয়াজাত মাংস শরীরে টেস্টোস্টেরনের পরিমাণ হ্রাসের অন্যতম প্রধান কারণ। প্রক্রিয়াজাত মাংসেও প্রচুর পরিমাণে ট্রান্স ফ্যাট ও আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে। পাশাপাশি, এই ধরনের মাংসে কৃত্রিম প্রিজ়ারভেটিভ ও উৎসেচকের অবশিষ্টাংশ থাকে। তা শুক্রাণু উৎপাদনেও সমস্যা তৈরি করতে পারে।

Five foods to keep testosterone level low

সাদা পাউরুটি খেলে শরীরে টেস্টোস্টেরনের ক্ষরণ কমে যায়। ছবি: সংগৃহীত।

পরিশোধিত কার্বোহাইড্রেট: সাদা পাউরুটি, পাস্তা, নুড্লসের মতো খাবার মূলত পরিশোধিত কার্বোহাইড্রেট দিয়ে তৈরি হয়। এই খাবারগুলি খেলে শরীরে টেস্টোস্টেরনের ক্ষরণ কমে যায়। এ ছাড়া এই সব খাবার অধিক মাত্রায় খেলে স্থূলত্বের সমস্যাও বাড়ে। সব মিলিয়ে যৌনজীবনে প্রভাব ফেলে।

চিনি: চিনি কিংবা চিনি দিয়ে তৈরি কেক, মিষ্টি, বিস্কুট শরীরে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমে যাওয়ার অন্যতম বড় কারণ। শরীরে এই হরমোনের ক্ষরণ বৃদ্ধি করতে হলে চিনি খাওয়া ছাড়তে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Male Infertility infertility Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE