Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Radish

মুলো খাওয়া ভাল, কিন্তু তার সঙ্গে আর কী কী খেলে তা শরীরে বিষের মতো কাজ করে?

অনেকেই অস্বস্তিকর গন্ধের জন্য মুলো খেতে চান না। অনেকেরই মুলো খেলে পেটে বায়ুর সমস্যা হয়। এমন কিছু সব্জি এবং ফল আছে, যা মুলোর সঙ্গে খেলে ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। সেগুলি কী কী?

যত দোষ ‘মুলো’ ঘোষ?

যত দোষ ‘মুলো’ ঘোষ? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২২ ১৭:৩৭
Share: Save:

আবহাওয়া জানান দিচ্ছে, শীতকাল আসতে। আর বেশি দেরি নেই। আরও একটি জিনিস দেখলে বোঝা যায় যে, শীত এসেছে। তা হল রংবেরঙের সব্জি। শীতকাল এক দিকে যেমন ভাল, অন্য দিকে সমস্যারও। কারণ, এই সময়ে নানা রকম রোগজীবাণুর প্রকোপ বাড়ে। রোগ প্রতিরোধ গড়ে তুলতে মরসুমি সব্জির জুড়ি মেলা ভার। তাই অন্যান্য সব্জির সঙ্গে খাবারের পাতে থাকুক মুলোও। ফলেট, ফাইবার, রাইবোফ্ল্যাবেন, পটাশিয়াম, ভিটামিন বি৬, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ এবং ক্যালশিয়াম-সমৃদ্ধ মুলো স্বাস্থ্যের জন্য উপকারী তো বটেই। এ ছাড়াও, মুলোতে আছে ‘অ্যান্থোসায়ানিন’ নামক একটি যৌগ, যা হার্টের স্বাস্থ্য ভাল রাখে।

অনেকেই অস্বস্তিকর গন্ধের জন্য মুলো খেতে চান না। অনেকেরই মুলো খেলে পেটে বায়ুর সমস্যা হয়। কিন্তু এই সব কিছুর জন্য মুলো একা দায়ী নয়। এমন কিছু খাদ্য আছে, যা মুলোর সঙ্গে খেলে ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

মুলোর সঙ্গে কী কী খাওয়া যায় না?

১) দুধ

মুলো খাওয়ার পরপরই দুধ বা দুগ্ধজাত কোনও খাবার খাওয়া একেবারে অনুচিত। কারণ, মুলো খেলে দেহের উত্তাপ বাড়ে। তার সঙ্গে দুধ গিয়ে পড়লে অ্যাসিড হওয়ার প্রবণতা বেড়ে যায়। অনেকেরই বুকজ্বালা, মুখের মধ্যে টক ভাব অনুভূত হয়।

স্যালাডে শসার সঙ্গে অনেকেই মুলো খেতে পছন্দ করেন।

স্যালাডে শসার সঙ্গে অনেকেই মুলো খেতে পছন্দ করেন। ছবি- সংগৃহীত

২) শসা

স্যালাডে শসার সঙ্গে অনেকেই মুলো খেতে পছন্দ করেন। কিন্তু এতে শরীরের কত ক্ষতি হয়, তা জানেন? শসায় থাকা অ্যাসকরবিক অ্যাসিড, ভিটামিন সি শোষণ করতে সাহায্য করে। এই দুই সব্জি একসঙ্গে খেলে, শসায় থাকা অ্যাসকরবিক অ্যাসিড নষ্ট হয়। ফলে ত্বক ও চুল খারাপ হয়ে যেতে পারে।

৩) কমলা লেবু

কমলা লেবুর সঙ্গে মুলো খেলে শরীরে বিষক্রিয়া ঘটতে পারে। বিশেষ করে যাঁদের পেটের সমস্যা আছে, তাঁদের জন্য এই দু’টি জিনিস একসঙ্গে খাওয়া একেবারেই নিষেধ।

৪) উচ্ছে

স্বাস্থ্য সচেতন এমন অনেক মানুষই তেল ছাড়া খাবার খেয়ে থাকেন। প্রতিদিন খাওয়ার পাতে সব্জি সেদ্ধ রাখা খুবই ভাল অভ্যাস। কিন্তু এমন কিছু সব্জি আছে, যা একসঙ্গে খেলে ভাল তো নয়ই, উল্টে ক্ষতি হয়। তার মধ্যে দু’টি হল মুলো এবং উচ্ছে বা করলা।

৫) চা

চায়ের সঙ্গে মশলামাখা মুড়ি না হলে সন্ধ্যাটা যেন জমে না। অনেকেই মুড়ি মাখতে গিয়ে পেঁয়াজ, শসা, টম্যাটোর সঙ্গে মুলোও মিশিয়ে দেন। এমনিতেই শসা এবং মুলো একসঙ্গে খাওয়া উচিত নয়। তার উপর যদি দুধ চা গিয়ে পড়ে তা হলে সব মিলে পেটের ১২টা বাজতে আর বাকি থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Radish
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE