Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Kidney stone

কোন ৫ খাবার খেলে কিডনিতে পাথর জমার আশঙ্কা বাড়ে?

জীবনযাপনের নানা সমস্যা, জল কম খাওয়া, প্রস্রাব চেপে রাখার মতো বহু কারণে কিডনিতে পাথর জমে। এর পাশাপাশি কয়েকটি খাবার খেলেও কিডনিতে পাথর জমতে পারে। সেগুলি কী কী?

Symbolic Image.

কয়েকটি খাবার খেলেও কিডনিতে পাথর জমতে পারে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১১:২৫
Share: Save:

কিডনিতে পাথরের সমস্যা যে কোনও বয়সেই হতে পারে। জীবনযাপনের নানা সমস্যা, জল কম খাওয়া, প্রস্রাব চেপে রাখার মতো বহু কারণে এই সমস্যা হয়। এর পাশাপাশি কয়েকটি খাবার খেলেও কিডনিতে পাথর জমতে পারে। কিডনিতে পাথর জমার আশঙ্কা এড়াতে কোন কোন খাবার কম খাবেন? রইল তালিকা।

১) এই তালিকায় প্রথমেই থাকবে মুলোর শাক। এতে প্রচুর পরিমাণে অক্সালেট থাকে। অক্সালেট কিডনিতে পাথর তৈরি করতে পারে। ফলে এটি এড়িয়ে চলুন।

২) ঠান্ডা পানীয়, প্যাকেট-বন্দি ফলের রস, অতিরিক্ত চিনি দেওয়া পানীয় এড়িয়ে চলুন। এগুলিও কিডনিতে পাথর জমিয়ে দেয়।

৩) বাবা-মা বা পরিবারের কোনও সদস্যের কিডনিতে পাথরের সমস্যা হয়ে থাকলে বেশি মাত্রায় সাবধান হতে হবে। সে ক্ষেত্রে প্রথমেই কমাতে হবে নুন খাওয়ার পরিমাণ। বিশেষ করে কাঁচা নুন একেবারে না খাওয়াই ভাল।

Symbolic Image.

বেশি পরিমাণে কফি বা চা খাওয়াও ভাল নয়। ছবি: সংগৃহীত।

৪) বেশি পরিমাণে কফি বা চা খাওয়াও ভাল নয়। দিনে এক-দু’কাপ পর্যন্ত ঠিক আছে। কিন্তু তার বেশি হলে কিডনিতে পাথর জমার আশঙ্কা বেড়ে যায়।

৫) ভাজাভুজিও বেশি পরিমাণে খাবেন না। বেশি ভাজাভুজি খেলে শরীর শুকিয়ে যায়। তাতে কিডনির উপর চাপ পড়ে। পাথর জমার আশঙ্কা বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kidney stone Food Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE