Advertisement
০৫ মে ২০২৪
Guava Benefits

ডায়াবেটিক বলে ফল খেতে ভয় পান? শর্করার মাত্রা বাগে রাখতে কোন ফল নিশ্চিন্তে খেতে পারেন?

বাজার থেকে কমলালেবু আর আপেল বেশি করে কিনতে গিয়ে পেয়ারাকে অবহেলা করবেন না। সারা বছর ডায়েটে এই ফল রাখার উপকার অনেক। জানুন, কেন রোজের ডায়েটে রাখবেন পেয়ারা?

Five health benefits of consuming guava regularly.

ডায়াবেটিকরা কোন ফল নিশ্চিন্তে খেতে পারেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ১৭:৫৭
Share: Save:

শীত মানেই বাজারে হরেক রকম ফল আর সব্জির হাত‌ছানি। তাই বলে যে অন্য সময়ের ফল পাওয়া যায় না, এমনটা নয়, তবুও শীতের টাটকা ফল-সব্জির কদরই আলাদা। তবে কমলালেবু আর আপেল বেশি করে কিনতে গিয়ে পেয়ারাকে অবহেলা করবেন না। সারা বছর ডায়েটে এই ফল রাখার উপকার অনেক। জানুন, কেন রোজের ডায়েটে রাখবেন পেয়ারা?

১) পেয়ারায় থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি। ভিটামিন সি শুনেই অবাক হচ্ছেন তো? অনেকে কমলালেবু কিনতেই ব্যস্ত শুধু মাত্র ভিটামিন সি-র টানে। কিন্তু পেয়ারায় ভিটামিন সি কোনও অংশে কম থাকে না। সেই সঙ্গে রয়েছে ভরপুর অ্যান্টি-অক্সিড্যান্ট। শীতকালে সংক্রমণ ঠেকাতে ও প্রতিরোধশক্তি বাড়াতে কাজে লাগে পেয়ারা।

২) ডায়াবেটিক রোগীরা কী ফল খাবেন আর কী খাবেন না, সেই নিয়ে বেশ চিন্তায় থাকেন। ডায়াবিটিস নিয়ন্ত্রণেও কাজে লাগে পেয়ারা। পেয়ারায় যথেষ্ট পরিমাণ ফাইবার রয়েছে। এই ফলের গ্লাইসেমিক ইনডেক্স কম হয়। তাই ডায়াবেটিকরা রোজ এই ফল খেতে পারেন।

৩) পেয়ারায় লাইকোপিন নামক ফাইটোনিউট্রিয়ান্ট থাকে। এই যৌগের অ্যান্টি-টিউমার গুণাগুণ ক্যানসারের আশঙ্কা কমাতে সাহায্য করে।

Five health benefits of consuming guava regularly.

ডায়াবিটিস নিয়ন্ত্রণে কাজে লাগে পেয়ারা। ছবি: সংগৃহীত।

৪) পেয়ারায় রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ। সে কারণে দৃষ্টিশক্তি ভাল রাখতেও এই ফলের জুড়ি মেলা ভার।

৫) পেয়ারায় রয়েছে ব্যাক্টেরিয়ার বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা। পেটের গোলমালের সময়ে তা সাহায্য করতে পারে জীবাণুর সঙ্গে লড়তে। যাঁরা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন, তাঁরা নিয়মিত পাকা পেয়ারা খেতে পারেন। পেয়ারায় থাকা ফাইবার পেট পরিষ্কার করতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Guava Benefits Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE