Advertisement
০৪ মে ২০২৪
Herbs and Spices that Controls Bloating

গরমে তেলমশলাযুক্ত খাবার খেয়ে সারা দিন পেটে অস্বস্তি, মুক্তি পেতে পারেন ঘরোয়া ৫ টোটকায়

কোষ্ঠকাঠিন্য, গ্যাস কিংবা হজমের বিভিন্ন সমস্যা থেকেও পেট ফাঁপার মতো সমস্যা হতে পারে।

herbs and spices can reduce bloating

ভ্যাপসা গরমে বিরিয়ানি খেয়ে পেটের সমস্যা হলে কী করবেন? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৩ ১১:১৯
Share: Save:

খাওয়াদাওয়া একটু এ দিক-ও দিক হলেই পেট ফাঁপার সমস্যায় ভোগেন অনেকে। কোষ্ঠকাঠিন্য, গ্যাস কিংবা হজমের বিভিন্ন সমস্যা থেকেও পেট ফাঁপার মতো সমস্যা হতে পারে। এর উপর যদি বাইরের তেল-মশলাযুক্ত খাবার খেতে হয়, তা হলে আর দেখতে হবে না। সারা দিন সেই অস্বস্তি চলতেই থাকবে, এই সমস্যা থেকে মুক্তি পেতে তাই দরকার চটজলদি সমাধান। পুষ্টিবিদ এবং প্রভাবী লভনীত বাত্রা সম্প্রতি সমাজমাধ্যমে এই সমস্যার উপর আলোকপাত করেন। তাঁর মতে, পেট ফাঁপা বা হজম সংক্রান্ত সমস্যা থেকে রেহাই পেতে ঘরোয়া কিছু মশলাই যথেষ্ট। লভনীত বলেন, “নোনতা, তেল-মশলাযুক্ত খাবার অতিরিক্ত পরিমাণে খেয়ে ফেললে পেট ফাঁপা, হজমের গোলমাল হতে পারে। তবে তার জন্য ওষুধ নয়, কিছু মশলা দিয়েই আরাম পেতে পারেন।”

১) মৌরি

ভারতীয় রান্নায় ফোড়ন হিসাবে মৌরি ব্যবহারের চল রয়েছে। এই মশলায় রয়েছে প্রদাহনাশকারী গুণ। পেট ফাঁপা, পেট ব্যথা তো বটেই এ ছাড়াও অন্ত্রের যাবতীয় সমস্যায় আরাম পেতে পারেন মৌরি ভেজানো জল খেয়ে।

২) জিরে

গ্যাস, পেট ফাঁপা এবং পেটব্যথার সমস্যায় তৎক্ষণাৎ আরাম দিতে পারে জিরে। জিরেতে এমন কিছু যৌগ রয়েছে, যা হজমের সমস্যা দূর করতে সাহায্য করে।

৩) জোয়ান

লুচি, পরোটা বা এই জাতীয় ভাজা খাবারের মধ্যে অনেকেই জোয়ান দিয়ে থাকেন। খাবারের সঙ্গে মুখের মধ্যে জোয়ান পড়লে স্বাদ তো বাড়েই, সঙ্গে অম্বল, বুকজ্বালার মতো সমস্যা থেকেও মুক্তি মেলে।

herbs and spices can reduce bloating

অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে পুদিনার মতো ভেষজের জুড়ি মেলা ভার। ছবি- সংগৃহীত

৪) আদা

পেটের যে কোনও সমস্যাতেই কাজ ম্যাজিকের মতো কাজ করে আদা। বেশি খাওয়াদাওয়া হয়ে গেলে বা গলা বুক জ্বালা করলে তৎক্ষণাৎ মুক্তি পেতে ঘরোয়া টোটকা হল আদা।

৫) পুদিনা

অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে পুদিনার মতো ভেষজের জুড়ি মেলা ভার। পুদিনার প্রদাহনাশকারী ক্ষমতা যে কোনও ধরনের পেটের সমস্যা দূর করতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bloating Indian Spices Herbs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE