Advertisement
০১ মে ২০২৪
Dengue fever

বাড়ছে ডেঙ্গির দাপট! রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কোন ৩ পানীয়ে চুমুক দিতেই হবে

ডেঙ্গি মূলত ভাইরাস ঘটিত রোগ। শরীরের প্রতিরোধ ক্ষমতা ভাল হলে এই রোগের সঙ্গে লড়াই করা সহজ। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে রোজ ঘরোয়া কিছু পানীয়তে চুমুক দিতে হবে। জেনে নিন ডেঙ্গি থেকে বাঁচতে কোন ৫ পানীয় খাবেন।

ডেঙ্গি ঠেকানোর ঘরোয়া দাওয়াই কী?

ডেঙ্গি ঠেকানোর ঘরোয়া দাওয়াই কী? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১০:৫০
Share: Save:

ডেঙ্গি আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। ডেঙ্গিতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ‍্যা কম নয়। রোগীমৃত্যুর খবরও আসছে নিত্য। এমন পরিস্থিতিতে প্রবল জ্বর, মাথাব‍্যথা, পেশিতে ব‍্যথা, বমি, ডায়েরিয়া— ডেঙ্গির এই লক্ষণগুলি দেখলেই সকলের আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে ডেঙ্গি পরীক্ষা করানো উচিত। পরিস্থিতি বাড়াবাড়ি পর্যায় না গেলে বাড়িতেও সুস্থ হয়ে উঠতে পারেন ডেঙ্গি রোগী। ডেঙ্গি মূলত ভাইরাস ঘটিত রোগ। শরীরের প্রতিরোধ ক্ষমতা ভাল হলে এই রোগের সঙ্গে লড়াই করা সহজ। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে রোজ ঘরোয়া কিছু পানীয়তে চুমুক দিতে হবে। জেনে নিন ডেঙ্গি থেকে বাঁচতে কোন ৫ পানীয় খাবেন।

জল: শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে হলে বেশি করে জল খেতে হবে। ডেঙ্গিতে আক্রান্ত হলে জলের ঘাটতি হয় শরীরে। তাই দিনে অন্তত আড়াই থেকে ৩ লিটার জল খেতেই হবে। রোজ নিয়ম করে একটা ডাবও খেতে পারেন।

শরীরের প্রতিরোধ ক্ষমতা ভাল হলে ডেঙ্গির সঙ্গে লড়াই করা সহজ।

শরীরের প্রতিরোধ ক্ষমতা ভাল হলে ডেঙ্গির সঙ্গে লড়াই করা সহজ। ছবি: সংগৃহীত।

হলুদ দুধ: এই পানীয় অ্যান্টি-অক্সিড্যান্ট ও অ্যান্টি-ইমফ্ল্যামেটরি বৈশিষ্ট্যে ভরপুর। রোজ রাতে শোয়ার আগে এই পানীয়ে চুমুক দিলে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ে। ভাইরাস ও ব্যাক্টেরিয়ার হাত থেকে বাঁচতে এই পানীয় বেশ উপকারী।

ফলের রস: বাড়িতে তৈরি করা ফলের রস নিয়ম করে খেতে পারেন। বিশেষ করে মুসাম্বি লেবু, কমলা লেবু, বাতাবি লেবু, আনারস, পেঁপে, স্ট্রবেরির মতো ভিটামিন সি-সমৃদ্ধ ফলের রস খেতে পারেন। রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে ভিটামিন সি দারুণ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dengue fever Dengue Death Dengue
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE