Advertisement
০৬ মে ২০২৪
Migraine

মাঝেমাঝেই মাইগ্রেনের যন্ত্রণায় কাবু হন? কোন ৫ অভ্যাস অজান্তেই ব্যথা বাড়িয়ে দিতে পারে?

আপনার কোনও ভুলেই মাইগ্রেনকে ডেকে আনছেন না তো? কোন কোন অভ্যাসের জেরে মাইগ্রেনের আশঙ্কা বেড়ে যায়, রইল তার হদিস।

Five migraine triggers you should know about.

মাইগ্রেন থাকলে কোন ৫ ভুল এড়িয়ে চলবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৯:০১
Share: Save:

কাজের মাঝে হঠাৎই মাথার এক পাশে তীব্র যন্ত্রণা শুরু। শুধু ব্যথাই নয়, সঙ্গে বমি বমি ভাব। যন্ত্রণা এক পাশ থেকে শুরু হয়ে গোটা মাথায় ছড়িয়ে পড়ছে। এই উপসর্গগুলি মাইগ্রেনের রোগীদের কাছে বেশ পরিচিত। একটানা বেশ ক’দিন থাকার কারণে এই যন্ত্রণা শরীর কাবু করে দেয়। আমাদের অজান্তেই কিছু অভ্যাস এই ব্যথা বাড়িয়ে তোলে। জেনে নিন মাইগ্রেন থাকলে কোন কাজ ভুলেও নয়।

১) মাইগ্রেন থাকলে অতিরিক্ত চিনি দেওয়া আছে, এমন খাবার এড়িয়ে চলুন। যত কম চিনি খাবেন, ততই ভাল। রক্তে শর্করার পরিমাণ বাড়লে মাইগ্রেনের ব্যথাও বেড়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়।

২) সারা দিনে পরিমাণ মতো জল না খেলেও কিন্তু সমস্যা। দিনে অন্তত আড়াই লিটার জল না খেলে ডিহাইড্রেশন হয়। মাথাব্যথার অন্যতম কারণ কিন্তু হতে পারে এই ডিহাইড্রেশন।

৩) প্রতি দিন চেষ্টা করুন অন্তত সাত থেকে আট ঘণ্টা ঘুমোতে। একান্ত না পারলে অন্তত ৬ ঘণ্টা কিন্তু ঘুমোতেই হবে। এক দিন কম ঘুমোলেন, কোনও এক দিন বেশি ঘুমোলেন, এমন না করে ঘুমের একটা নির্দিষ্ট সময় বরাদ্দ করুন। ঘুমের অনিয়ম থেকেও কিন্তু মাইগ্রেনের ব্যথা বাড়তে পারে।

Five migraine triggers you should know about.

প্রতি দিন চেষ্টা করুন অন্তত সাত থেকে আট ঘণ্টা ঘুমোতে। ছবি: সংগৃহীত।

৪) চড়া রোদ কিংবা কনকনে ঠান্ডা— দু’টিই মাইগ্রেনের জন্য খারাপ। তাই এমন আবহাওয়ায় একটু সাবধানে থাকতে হবে। এই সময়ে ব্যায়ামের শরণ নিন, যার প্রভাবে মাইগ্রেন দূরে থাকতে পারে। শীতের দিনে গরম পোশাক আর গরমে ছাতা ও রোদচশমা ব্যবহার করতেই হবে।

৫) অনেক ক্ষণ না খেয়ে থাকলে বদহজমের সমস্যা শুরু হয়। গ্যাসের সমস্যা মাইগ্রেনের ব্যথা আরও বাড়িয়ে তোলে। তাই কাজের মাঝেও সময় বার করে খেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Headache Migraine Migraine problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE