Advertisement
০১ মে ২০২৪
Toilet Scrolling

রোজ ফোন নিয়ে শৌচালয় ঢোকেন? এই অভ্যাস কোন রোগের ঝুঁকি বাড়িয়ে তুলছে?

অনেকে অফিসের মেল থেকে বন্ধুদের গ্রুপে চ্যাট, সবটাই সেরে ফেলেন শৌচালয় থেকে। তবে এই অভ্যাস স্বাস্থ্যের কত বড় ক্ষতি করছে, সে খবর রাখেন কি?

Reasons why you should stop taking your phone to the washroom.

শৌচালয় ফোন নিয়ে গিয়ে কী বিপদ ডাকছেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৮:৪০
Share: Save:

কেউ প্রয়োজনে, কেউ আবার অভ্যাসবশত মোবাইল ফোন নিয়েই শৌচালয়ে ঢোকেন। এক বার শৌচালয়ে ঢুকলে দেরি হয়ে যায় মোবাইলের কারণেই। কেউ কেউ মনে করেন, এতে সময় বাঁচে। অনেকে অফিসের মেল থেকে বন্ধুদের গ্রুপে চ্যাট, সবটাই সেরে ফেলেন শৌচালয় থেকে। তবে এই অভ্যাস স্বাস্থ্যের কত বড় ক্ষতি করছে, সে খবর রাখেন কি? জেনে নিন শৌচালয় ফোন ব্যবহার করলে কী কী ক্ষতি হতে পারে শরীরের।

১) শৌচালয়ে ফোন নিয়ে যাচ্ছেন মানেই মনোযোগ ফোনের উপরেই পড়ছে। ঘাড় ঝুঁকিয়ে ফোনের দিকে টানা তাকিয়ে থাকার ফলে ঘাড় ও শিরদাঁড়ার ক্ষতি হয়। দীর্ঘ ক্ষণ কমোডে বসে থাকলে মলদ্বারের উপর অযথা চাপ পড়ে। এর ফলে অর্শের সমস্যাও দেখা দিতে পারে।

২) শৌচালয়ে নানা ধরনের জীবাণু থাকে। সালমোনেলার মতো বিভিন্ন ধরনের ব্যাক্টেরিয়া বা ছত্রাক শৌচালয়ে বেশি মাত্রায় বাসা বাঁধে। কারণ হল এর আর্দ্র পরিবেশ। তার মধ্যে মোবাইল ফোন নিয়ে ঢুকলে সেই সব জীবাণু অতিসক্রিয় হয়ে ফোনেও নিজেদের বংশবিস্তার করে। বিশেষ করে ফোনের কভারে এদের বাড়বাড়ন্ত হয়। ওই ফোন ব্যবহার করলে নানা ধরনের সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়।

৩) শৌচালয়ে ফোন নিয়ে যাওয়ার অভ্যাস শরীরের স্বাভাবিক অভ্যন্তরীণ ক্রিয়াকলাপে ব্যাঘাত ঘটায়। এর ফলে পেটে নানা রকম সমস্যা দেখা দিতে শুরু করে। পেটখারাপ, ডায়েরিয়া, বমির মতো সমস্যা হতে পারে। অনেকের আবার পেট পরিষ্কার হয় না। ফলে গ্যাস, অম্বল, বদহজমের সমস্যা বেড়ে যায়।

৪) ঘুম থেকে ওঠা থেকে ফোনের সঙ্গে সংযোগ শুরু হয়ে যায়। আবার যত ক্ষণ না দু’চোখে ঘুম নেমে আসছে, মোবাইলের আলো জ্বলছেই। শৌচালয়ে থাকার সময়ে ফোন কাছে না রাখলে আপনি খানিকটা হলেও মানসিক স্বস্তি পাবেন। কিছুটা সময়ে ফোন থেকে দূরে থাকলে ভাবনাচিন্তার বিকাশ বাড়বে। তবে ফোন সঙ্গে রাখলে আপনার মানসিক চাপ আরও বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Phone Toilet Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE