Advertisement
১৯ মে ২০২৪
Stretch Marks Treatment

স্ট্রেচ মার্কের জন্য ক্রপ টপ পরতে পারছেন না? ঘরোয়া উপায়ে কী ভাবে মুক্তি পাবেন?

জিনগত কারণেও স্ট্রেচ মার্ক হয় অনেকের শরীরে। শরীরের এই অবাঞ্ছিত দাগ নিয়ে বিরক্ত হয়ে পড়েন কেউ কেউ। দামি প্রসাধনী ব্যবহার না করেও কী ভাবে রেহাই পাবেন সমস্যা থেকে?

stretch marks

দামি প্রসাধনী ছাড়া কী ভাবে স্ট্রেচ মার্কের সমস্যা দূর করবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ১৪:৩০
Share: Save:

বয়ঃসন্ধি বা অন্তঃসত্ত্বা অবস্থায় মূলত শরীরে স্ট্রেচ মার্কের সমস্যা বৃদ্ধি পায়। এ ছাড়াও ওজন কমানোর পর অনেকের ক্ষেত্রেই শরীরের বিভিন্ন অংশে স্ট্রেচ মার্ক দেখা দেয়। ওজন বেড়ে গেলেও কিন্তু কোমর, স্তন, উরু, পেটের আনাচ-কানাচে এই দাগ উঁকি মারে। জিনগত কারণেও স্ট্রেচ মার্ক হয় অনেকের শরীরে। শরীরের এই অবাঞ্ছিত দাগ নিয়ে তিতিবিরক্ত হয়ে পড়েন কেউ কেউ। তবে সমস্যা থাকলে তার সমাধানও খুঁজতে হবে।

যাঁদের এই সমস্যা আছে, তাঁদের খাওয়াদাওয়া নিয়ে সতর্ক থাকতে হবে। শরীর থেকে দূষিত পদার্থ দূর করতে বেশি করে জল খেতে হবে। লেবু, মুসাম্বি, আঙুরের মতো ভিটামিন সি সমৃদ্ধ ফল রোজ খাদ্যতালিকায় রাখার চেষ্টা করুন। এর পাশপাশি পালং শাক, পার্সলে, পেঁপে, ব্রকোলির মতো শাকসব্জিও ডায়েটে রাখতে হবে, এতে থাকা ভিটামিন ই স্ট্রেচ মার্ক দূর করতে সাহায্য করে। এ ছাড়া জিলাটিন ডায়েটে রাখলেও এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন। চিকেনের হাড় বেশি করে নিয়ে স্যুপের মতো বানিয়ে নিলে সেই পানীয় জিলাটিনের ভাল উৎস। রোজের ডায়েটে এই স্যুপও রাখতে পারেন। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডও ত্বককে টানটান করতে সাহায্য করে। চিয়াবীজ, তিসির বীজ, আখরোট, রুই, কাতলা, চিংড়িতে ভরপুর মাত্রায় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে। এ ছাড়া, স্টের্চ মার্ক দূর করতে ভরসা রাখতে পারেন ঘরোয়া কিছু উপাদানেও।

চায়ের লিকার: চায়ের লিকারে থাকে বেশ কিছু ভিটামিন ও খনিজ পদার্থ। বিশেষ করে ভিটামিন বি ১২, যা কালো দাগ তুলতে সাহায্য করে। এক কাপ লিকার ঠান্ডা করে তাতে নুন মিশিয়ে দাগের জায়গায় লাগাতে পারেন।

ওজন বেড়ে গেলেও কিন্তু কোমর, স্তন, উরু, পেটের আনাচ-কানাচে স্ট্রেচ মার্ক উঁকি মারে।

ওজন বেড়ে গেলেও কিন্তু কোমর, স্তন, উরু, পেটের আনাচ-কানাচে স্ট্রেচ মার্ক উঁকি মারে। ছবি: সংগৃহীত।

ক্যাস্টর অয়েল: স্ট্রেচ মার্কের স্থানে ক্যাস্টর অয়েল দিয়ে মিনিট দশেক মালিশ করুন। এ বার সেই স্থানে গরম শেঁক দিন। এক মাস নিয়মিত এই কাজটি করলে ভাল ফল পাবেন।

আলুর রস: আলু বেটে নিয়ে সেই রসও ব্রাশ দিয়ে স্ট্রেচ মার্কের উপর লাগিয়ে নিতে পারেন। আলু ত্বকের উপর দাগছোপ যেমন দূর করে, তেমনই স্ট্রেচ মার্কের দাগ দূর করতেও বেশ উপকারী।

চিনি ও লেবুর রস: এক কাপ চিনির সঙ্গে আধ কাপ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। এতে সামান্য লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে স্ট্রেচ মার্কের জায়গায় মিনিট দশেক মালিশ করে নিন। সপ্তাহে বেশ কয়েক বার এটি ব্যবহার করতে পারেন।

ডিমের সাদা অংশ: এই দাগ তুলতে সাহায্য করে হাই প্রোটিন ও অ্যামাইনো অ্যাসিড। দুটিই আছে ডিমের সাদা অংশে। ডিমের সাদা অংশ ব্রাশ দিয়ে লাগিয়ে নিন স্ট্রেচ মার্কের উপরে। শুকিয়ে গেলে জলে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stretch Marks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE