Advertisement
০৩ মার্চ ২০২৪
Omega 3

Omega 3 fatty acid source: ৫ নিরামিষ খাবার: মিলবে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড

বিভিন্ন সামুদ্রিক মাছের তেলে এই ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়। কিন্তু যাঁরা নিরামিষাশী তাঁরা কী ভাবে পাবেন এই উপাদান?

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড দেহের উপকারে আসে

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড দেহের উপকারে আসে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২২ ১৪:০১
Share: Save:

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড মানবদেহের জন্য অন্যতম প্রয়োজনীয় একটি উপাদান। যে যে স্নেহ পদার্থ দেহের উপকারে আসে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড তার মধ্যে অন্যতম। বিভিন্ন সামুদ্রিক মাছের তেলে এই ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়। কিন্তু যাঁরা নিরামিষাশী তাঁরা কী ভাবে পাবেন এই উপাদান? রইল এমন পাঁচটি খাবারের হদিশ যা থেকে নিরামিষাশী মানুষরাও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পেতে পারেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। আখরোট: বিশেষজ্ঞরা বলছেন আখরোটের প্রায় ৬৫ শতাংশই ফ্যাট। ২৮ গ্রাম আখরোট থেকে প্রায় ২৭৫০ মিলিগ্রাম ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়

২। ব্রাসেলস চারা: ব্রাসেলস ছোট্ট বাঁধাকপির মতো এক প্রকারের সব্জি। এখন ভারতেও এই সব্জি পাওয়া যায়। এই ব্রাসেলসের অঙ্কুরে প্রচুর পরিমাণ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে। আধ কাপ ব্রাসেলস অঙ্কুরে ৪৪ মিলিগ্রাম ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে।

৩। চিয়া বীজ: চিয়া বীজও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ। এক আউন্স বা ২৮ গ্রাম চিয়া বীজে প্রায় ৫০০০ মিলিগ্রাম ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে।

৪। তেল: ক্যানোলা তেল সর্ষের তেলেরই এক প্রকার পরিশুদ্ধ রূপ। এই তেলে প্রচুর পরিমাণ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়। পাশাপাশি তিসি ও সয়াবিনের তেলেও মেলে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড।

৫। তিসি: শুধু তিসির তেল নয় তিসির বীজও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ। এক চামচ বা মাত্র ১০ গ্রাম তিসি বীজে ২৩৫০ মিলিগ্রাম ফ্যাটি অ্যাসিড থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE