Advertisement
০১ মে ২০২৪
Curry Leaves

৫ কারণ: শুধু রান্নায় নয়, সকালে উঠেই খেয়ে দেখুন কারিপাতা ভেজানো জল

ইদানীং নেটপ্রভাবী পুষ্টিবিদদের মুখে কারিপাতার গুণগান শুনে রোজই সাধারণ ডাল, তরকারিতেও কয়েকটা করে এই পাতা ছড়িয়ে দেন। তবে রোগবালাই দূরে রাখতে চাইলে খেতে হবে কারিপাতা ভেজানো জল।

Five reasons to drink curry leaves early in the morning

কারিপাতার জলে কী এমন রয়েছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:২৪
Share: Save:

চানাচুর থেকে দক্ষিণী নানা রকম পদ— কারিপাতা ছাড়া ভাবাই যায় না। ইদানীং নেটপ্রভাবী পুষ্টিবিদদের মুখে কারিপাতার গুণগান শুনে রোজই সাধারণ ডাল, তরকারিতেও কয়েকটা করে এই পাতা ছড়িয়ে দেন। কারিপাতা খাবারে অন্য রকম মাত্রা যোগ করে। পুষ্টিবিদেরা বলেন, ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি রোগবালাই দূরে রাখতে কারিপাতার যথেষ্ট ভূমিকা রয়েছে। কিন্তু তা ভেজানো জল খাওয়াই দস্তুর।

কারিপাতা ভেজানো জল খেলে কী কী উপকার হয়?

১) খারাপ কোলেস্টেরল কমায়:

কোলেস্টেরলের সমস্যা অনেকেরই রয়েছে। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে কাঁড়ি কাঁড়ি ওষুধও খান অনেকে। কিন্তু তাতেও সব সময় সুস্থ থাকা সম্ভব হয় না। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ভরসা হতেই পারে কারিপাতা। খালিপেটে কারিপাতা ভেজানো জল খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকবে।

২) দৃষ্টিশক্তি উন্নত করে:

ভিটামিন এ চোখের যত্ন নেয়। এই ভিটামিন ভরপুর পরিমাণে রয়েছে কারিপাতায়। ফলে কারিপাতা ভেজানো জল খেলে দৃষ্টিশক্তি ভাল থাকে। চোখের বিভিন্ন সমস্যা থেকে দূরে থাকা যায়।

৩) হজমশক্তি উন্নত করে:

কারিপাতার মধ্যে থাকা ফাইবার হজমশক্তি উন্নত করতে সাহায্য করে। পাশাপাশি, অন্ত্র ভাল রাখতেও সাহায্য করে এই পানীয়। ফলে ওজন ঝরানোর কাজ অনেকটা সহজ হয়।

Five reasons to drink curry leaves early in the morning

মিষ্টি খাওয়ার ঝোঁক দমন করতেও সাহায্য করে কারিপাতা। ছবি: সংগৃহীত।

৪) শর্করা নিয়ন্ত্রণ করে:

বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত কারিপাতা খেলে রক্তে বাড়তি শর্করাও নিয়ন্ত্রণে থাকে। মিষ্টি খাওয়ার ঝোঁক দমন করতেও সাহায্য করে কারিপাতা।

৫) লিভারের যত্নে:

অত্যধিক পরিমাণে বাইরের খাবার খাওয়ার ফলে লিভার ক্ষতিগ্রস্ত হয়। লিভারের যত্ন নেয় কারিপাতা। লিভারকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে বাঁচায় কারিপাতা। কারিপাতায় অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে ভরপুর পরিমাণে। অ্যান্টিঅক্সিড্যান্ট লিভার ক্ষতিগ্রস্ত হওয়া থেকে বাঁচায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

curry leaves Curry Leaves Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE