Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
Benefits of Fish-oil

হার্টের রোগীদের জন্য কি মাছের তেল খাওয়া স্বাস্থ্যকর?

তাই সুস্বাস্থ্য পেতে গেলে মাছের তেলকে অবহেলা না করাই শ্রেয়। যাঁরা মাছ খেতে পছন্দ করেন না, তাঁদের পুষ্টিবিদেরা ফিশ অয়েল ট্যাবলেট খাওয়ার পরামর্শ দেন। কী কী স্বাস্থ্যগুণ রয়েছে এতে?

Fish oil

যাঁরা মাছ খেতে পছন্দ করেন না, তাঁদের পুষ্টিবিদরা ফিশ অয়েল ট্যাবলেট খাওয়ার পরামর্শ দেন। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৩ ১৭:২৩
Share: Save:

অনেকে বলেন, বড় মাছের তেল নাকি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই খেতে বেশ পছন্দ করলেও মাছের তেল থেকে যতটা দূরে থাকা যায়, সেই চেষ্টাই করেন একাংশ। কিন্তু সত্যিই কি মাছের তেল স্বাস্থ্যের ক্ষতি করে? অনেকেই মনে করেন, মাছের সাদা অংশই কেবল পুষ্টি জোগায়। এমন ধারণা কিন্তু একেবারেই ভুল। পুষ্টিবিদদের মতে, মাছের মতোই তার তেলও কিন্তু সমান পুষ্টিকর।

মাছের তেলে থাকে প্রেটিন, ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড, প্রচুর ভিটামিন, আয়োডিন ছাড়াও মাছের তেলে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিড্যান্ট। তাই সুস্বাস্থ্য পেতে গেলে মাছের তেলকে অবহেলা না করাই শ্রেয়। যাঁরা মাছ খেতে পছন্দ করেন না, তাঁদের পুষ্টিবিদরা ফিশ অয়েল ট্যাবলেট খাওয়ার পরামর্শ দেন।

মাছের তেলের এত গুণ:

১) মাছের তেল হৃদ্‌যন্ত্রের সুস্বাস্থ্যের জন্য উপকারী। যাঁরা নিয়মিত মাছ খান, তাঁদের মধ্যে হার্টের অসুখের ঝুঁকি কম। মাছের তেলে রয়েছে ভাল কোলেস্টেরল। মাছের তেল রক্তে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমায়। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

২) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে মাছের তেল। করোনা পরবর্তী সময়ে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গিয়েছে, তাই ডায়েটে নজর না দিলে মু‌শকিল।

fish oil

চোখের স্বাস্থ্য ভাল রাখতেও মাছের তেল সাহায্য করে। ছবি: শাটারস্টক

৩) ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড হাড়ের স্বাস্থ্য ভাল রাখে। মাছের তেল শরীরে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের চাহিদা পূরণ করে। তাই হাড়ের স্বাস্থ্য বজায় রাখতে চাইলে এই তেল ভীষণ কার্যকর। বয়স্ক মহিলাদের পক্ষে বেশ লাভজনক।

৪) চোখের স্বাস্থ্য ভাল রাখতেও মাছের তেল সাহায্য করে।

৫) উজ্জ্বল ত্বক পেতেও মাছের তেল হতে পারে আপনার অন্যতম হাতিয়ার। এই তেল ত্বককে মোলায়েম রাখে। ত্বক ভাল রাখতে চাইলে আপনি মাছ খান।

৬) ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড মানসিক অবসাদ কমাতে সাহায্য করে। তাই নিয়মিত মাছ খেলে মন ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE