Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Vitamin C Deficiency

৫ লক্ষণ: বলে দিতে পারে শরীরে ভিটামিন সি-এর অভাব রয়েছে কি না

মরসুম বদলের ঠান্ডা লাগা, সর্দি-কাশি নিরাময়ে সাহায্য করে ভিটামিন সি। তা ছাড়া অত্যন্ত প্রয়োজনীয় এই ভিটামিনটি শরীরে হাড়ের গঠন, রক্তনালীর স্বাস্থ্য এবং ক্ষত নিরাময়ের জন্য গুরুত্বপূর্ণ।

representational image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ২২:৫০
Share: Save:

ঠান্ডা পড়তে না পড়তেই অনেক বাড়িতেই কমলালেবু খাওয়ার হিড়িক পড়ে যায়। কারণ, কমলালেবুতে ভিটামিন সি-এর পরিমাণ অনেকটাই বেশি। মরসুম বদলের ঠান্ডা লাগা, সর্দি-কাশি নিরাময়ে সাহায্য করে ভিটামিন সি। তা ছাড়া শরীরে বিভিন্ন ভিটামিনের প্রয়োজনের নিরিখে একদম উপরের দিকেই রয়েছে ভিটামিন সি। অত্যন্ত প্রয়োজনীয় এই ভিটামিনটি শরীরে হাড়ের গঠন, রক্তনালীর স্বাস্থ্য এবং ক্ষত নিরাময়ের জন্য গুরুত্বপূর্ণ। এ ছাড়াও, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে এই ভিটামিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সি রক্তে থাকা প্রয়োজন। শরীরে এই ভিটামিনের ঘাটতি হচ্ছে কি না, তা কিছু লক্ষণ দেখলেই কিন্তু বোঝা যায়।

১) ক্লান্তি:

কায়িক পরিশ্রম না করেও হঠাৎ যদি খুব ক্লান্ত লাগে, তা হলে রক্তে ভিটামিন সি-এর মাত্রা পরীক্ষা করিয়ে নেওয়াই ভাল। কারণ, ভিটামিন সি শরীরে কার্নিটিন নামক একটি অণু উৎপাদনে সহায়তা করে। সেটিই দেহের ফ্যাটকে শক্তিতে রূপান্তরিত করতে সাহায্য করে।

২) থাইরয়েডের সমস্যা:

ভিটামিন সি-র অভাব হলে শরীরে থাইরয়েড হরমোনের ক্ষরণ বেড়ে যেতে পারে। হঠাৎ হাইপারথাইরয়েডিজমের সমস্যা দেখা দিলে দ্রুত ওজন কমে যাওয়া, খিদে চলে যাওয়া, বুক ধড়ফড় করার মতো লক্ষণ দেখা যায়।

৩) ত্বকের রোগ:

ভিটামিন সি–র অভাবে ত্বকের নানা রোগ হতে পারে। ত্বক জ্বালা করে, চুলকায়। ভিটামিন সি-তে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে, যা কোলাজেন উৎপাদনে মুখ্য ভূমিকা পালন করে। কোলাজেন প্রোটিনটি স্বাস্থ্যকর ত্বকের জন্য গুরুত্বপূর্ণ।

৪) মাড়ি থেকে রক্ত পড়া:

শরীরে এই ভিটামিনের অভাবে মাড়ি থেকে রক্ত পড়া এবং মাড়ির রোগ হতে পারে। হতে পারে স্কার্ভি রোগও।

৫) রক্তাল্পতা:

শরীরে আয়রন শোষণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় ভিটামিন সি। শরীরে এই ভিটামিনের ঘাটতি হলে আয়রন শোষণের হার কমে যায় ফলে রক্তাল্পতার মতো রোগ হতে পারে। এ ক্ষেত্রে শরীরে লোহিত রক্ত কণিকার অভাবও হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin C Health Tips Health care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE